ঢাকা, সোমবার 17 December 2018, ৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ইরানকে কেন্দ্র করে ইউরোপ-আমেরিকার ফাটল বাড়ছে

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে বাণিজ্য অব্যাহত রাখা এবং মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর ইস্যু নিয়ে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোর মধ্যে দূরত্ব বাড়ছে।

সোমবার ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করেছে যে, তারা ইরানের সঙ্গে কূটনৈতিক আলোচনা থেকে সরে আসবে না এবং পরমাণু সমঝোতা রক্ষার জন্য তারা ইরানি পণ্যের রপ্তানির অর্থ পরিশোধের ব্যবস্থা করবে। এরপর গতকাল (মঙ্গলবার) মার্কিন কর্মকর্তারা ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা জোরদার করেছেন।

ইরান-বিরোধী এক অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, “ইউরোপীয় ইউনিয়নের এই অবস্থানের কারণে তিনি বিরক্ত এবং প্রকৃতপক্ষে গভীরভাবে হতাশ।”

 

তিনি বলেন, “আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি এবং নিরাপত্তার জন্য ইউরোপীয় ইউনিয়নের এই ঘোষণা হচ্ছে মারাত্মক রকমের পাল্টা পদক্ষেপ।”

এছাড়া, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনও ইউরোপীয় ইউনিয়নকে নিয়ে মস্করা করেছেন। তিনি বলেছেন, “ইউরোপীয় ইউনিয়ন কথায় খুব শক্তিশালী এবং বাস্তবায়নে দুর্বল। যাইহোক, আমরা ইউরোপ কিংবা অন্য কাউকে আমাদের নিষেধাজ্ঞা এড়ানোর সুযোগ দেব না।”

এর আগে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে পাঁচ জাতিগোষ্ঠীর কর্মকর্তাদের বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি। তিনি বলেন, বাণিজ্য অব্যাহত রাখার জন্য ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়টি ইউরোপীয় ইউনিয়ন কার্যকরভাবে সমাধান করবে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ