ঢাকা, শুক্রবার 19 October 2018, ৪ কার্তিক ১৪২৫,৮ সফর ১৪৪০ হিজরী
Online Edition

'এক মেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থা অচিরেই বহুকেন্দ্রীক ব্যবস্থায় রূপ নেবে'

আলী আকবর বেলায়েতি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা আলী আকবর বেলায়েতি বলেছেন, এক মেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থা অচিরেই বহুকেন্দ্রীক ব্যবস্থায় রূপ নেবে এবং সেখানে রাশিয়া, চীন ও মুসলিম দেশগুলোর সম্মিলিত জোট বিশ্বকে নেতৃত্ব দেবে।

তিনি আরো বলেন, তার দেশের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের যে আবেদন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করেছেন তা হচ্ছে এমন এক স্বপ্ন যা কোনোদিন বাস্তবায়িত হবে না। 

তিনি মঙ্গলবার তেহরানে এক সম্মেলনের অবকাশে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

ইরানকে তেল রপ্তানি করতে না দেয়ার মার্কিন প্রচেষ্টার কথা উল্লেখ করে বেলায়েতি বলেন, তেহরান কখনো মার্কিন চাপের কাছে আত্মসমর্পন করবে না বরং ইরানের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে।  ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বেলায়েতি বলেন, অচিরেই এমন দিন আসবে যেদিন বিশ্বের ওপর আমেরিকার আধিপত্য শেষ হয়ে যাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। তিনি এ পদক্ষেপের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেন।

তবে সাম্প্রতিক সময়ে তিনি একাধিকবার ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তার ওই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে বলেছেন, একবার প্রতিশ্রুতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া আমেরিকার সঙ্গে আবার আলোচনায় বসবে না তার দেশ।  তিনি বলেন, যোকোনো আলোচনা হতে হবে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে। 

সূত্র: পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ