শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে -প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার : অসহায়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের আইনগণ অধিকার প্রতিষ্ঠায় সাংবাদিক সমাজসহ সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেছেন, সবার নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা ও দায়িত্ব সঠিকভাবে পালন করার মাধ্যমেই মানুষের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার নিশ্চিত হতে পারে।
গতকাল বুধবার ‘লিগ্যাল এইড ও আইন সাংবাদিকতা’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন সুপ্রিম কোর্টের সম্মেলনকক্ষে ওই কর্মশালার আয়োজন করে।
প্রধান বিচারপতি বলেন, ন্যায়বিচার প্রাপ্তি এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকার একটি সর্বজনীন মৌলিক অধিকার। আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার সংরক্ষণে সরকারি আইনগত সহায়তা প্রদানের ভূমিকা অপরিসীম। বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে আইনগত সহায়তা ব্যতিরেকে ‘আইনের দৃষ্টিতে সমান’ অর্জন কখনোই সম্ভব নয়।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, সাংবাদিকতা একটি মহান এবং গুরুত্বপূর্ণ কাজ। সমাজের অসংগতি দূরীকরণে এবং সুন্দর সমাজ বিনির্মাণে সাংবাদিকতা তথা গণমাধ্যমের ভূমিকা দিনের আলোর মতো স্পষ্ট। মানুষের তথ্য জানার অধিকার এবং গণমাধ্যমের তথ্য জানানোর গভীর দায়বদ্ধতার প্রশ্নে সামাজিক অঙ্গীকার নিয়ে সাংবাদিকেরা প্রতিনিয়ত অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছেন।
প্রধান বিচারপতি বলেন, আইন-আদালত, আইনশৃঙ্খলা, মানবাধিকার এবং আইনি সেবাসংক্রান্ত তথ্য আইন সাংবাদিকতার মাধ্যমে উঠে আসে। সাংবাদিকেরা সাধারণ জনগণ ও বিচারপ্রার্থী জনগণের আশা-আকাঙ্ক্ষা, প্রাপ্তি-অপ্রাপ্তি এবং লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংবাদ প্রকাশ করে সংশ্লিষ্ট সবাইকে সচেতন করার গুরুদায়িত্ব পালন করে আসছেন।
লিগ্যাল এইড-বিষয়ক আইন-কানুন প্রতিটি ল’ স্কুলের সিলেবাসে অন্তর্ভুক্ত করা উচিত বলে মনে করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, শিক্ষার্থীরা যেন এ বিষয়ের ওপর বিস্তৃত জ্ঞান লাভ করতে পারে। সরকারি খরচে পরিচালিত মামলাগুলো অত্যন্ত যত্ন ও দ্রুততার সঙ্গে নিষ্পত্তির ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক হতে হবে।
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনীতে অন্যদের মধ্যে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন ও ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি সাঈদ আহমেদ বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্যসচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

অনলাইন আপডেট

আর্কাইভ