শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ট্রাম্পের আমেরিকার ভাবমূর্তিতে ধস

২ সেপ্টেম্বর, রয়টার্স : ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর বিশ্বজুড়ে যুক্তরোষ্ট্রের ভাবমূর্তির বড় ধরনের অবনতি হয়েছে বলে উঠে এসেছে এক আন্তর্জাতিক জরিপের ফলাফলে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ২৫টি দেশের নাগরিকদের ওপর ওয়াশিংটনভিত্তিক গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টারের চালানো ওই জরিপের ফলাফল গত সোমবার প্রকাশ করা হয়।

চলতি বছরের ২০ মে থেকে ১২ অগাস্টের মধ্যে পরিচালিত ওই জরিপে দেখা যাচ্ছে, কেবল রাশিয়া, কেনিয়া ও ইসরায়েলের নাগরিকদের কাছেই যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ২০১৬ সালের তুলনায় উন্নতি হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের প্রায় অর্ধেক উত্তরদাতা বলেছেন, যুক্তরাষ্ট্রের বিষয়ে তারা ইতিবাচক দৃষ্টিভঙ্গিই পোষণ করেন। কিন্তু মাত্র ২৭ শতাংশ উত্তরদাতা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর আস্থা রাখার কথা বলেছেন। ৭০ শতাংশ বলেছেন, ট্রাম্পের ওপর ভরসা রাখা যায় বলে তারা মনে করেন না। 

আস্থার জায়গায় বিশ্বনেতাদের মধ্যে ট্রাম্পের অবস্থান রাশিয়ার ভ্লাদিমির পুতিন (৩০ শতাংশ), চীনের শি জিনপিংয়ের (৩৪) চেয়ে পেছনে। অন্যদিকে ৫২ শতাংশ উত্তরদাতা জার্মানির আঙ্গেলা মের্কেল এবং ৪৬ শতাংশ উত্তরদাতা ফ্রান্সের ইমানুয়েল মাক্রোঁর ওপর আস্থা রাখার কথা বলেছেন।  

জরিপে অংশগ্রহণকারীদের ৭০ শতাংশ মনে করেন, অন্য দেশের স্বার্থকে যুক্তরাষ্ট্র পাত্তা দেয় না।  আর বিশ্বের বড় সঙ্কটগুলো মোকাবেলায় যুক্তরাষ্ট্র যথেষ্ট ভূমিকা রাখছে বলে মনে করেন মাত্র ১৪ শতাংশ উত্তরদাতা। 

দশ বছর আগের অবস্থার সঙ্গে তুলনা করে বর্তমান বিশ্ব রাজনীতিতে যুক্তরাষ্ট্রের চেয়ে চীনকেই এগিয়ে রেখেছেন বেশিরভাগ উত্তরদাতা। ৭০ শতাংশ উত্তরদাতা বলেছেন, বর্তমান বিশ্বে চীন অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ প্রশ্নে ৩০ শতাংশ উত্তরদাতা যুক্তরাষ্ট্রের কথা বলেছেন। বিশ্বের অর্থনৈতিক নেতৃত্ব কার হাতে- এই প্রশ্নে ৩৯ শতাংশ উত্তরদাতা যুক্তরাষ্ট্র এবং ৩৪ শতাংশ চীনের কথা বলেছেন।

চলতি বছর ট্রাম্পের আক্রমণাত্মক বক্তব্যের কারণে কানাডা ও জার্মানির মত মিত্র দেশের মানুষের কাছেও যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি খারাপ হয়েছে বলে জরিপে প্রতিফলিত হয়েছে। 

পিউ রিসার্চের জরিপ বলছে, ট্রাম্পের মেয়াদের প্রথম বছর ২০১৭ সালেই যুক্তরাষ্ট্রের ভাবমূর্তির বড় ধরনের অবনমন ঘটে এবং ২০১৮ সালেও তা অব্যাহত আছে।

মাত্র ৩০ শতাংশ জার্মান এখন যুক্তরাষ্ট্রের প্রতি প্রসন্ন, গত বছরের তুলনায়ও যা ৫ শতাংশ পয়েন্ট কম।

যুক্তরাষ্ট্রের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করার কথা বলেছেন ৩৮ শতাংশ ফরাসি ও ৩৯ শতাংশ কানাডিয়ান।

কিন্তু মাত্র ৭ শতাংশ স্প্যানিশ, ৯ শতাংশ ফরাসি ও ১০ শতাংশ জার্মান ট্রাম্পের ওপর আস্থা রাখার কথা বলেছেন।

উত্তর আমেরিকার দেশগুলোর মধ্যে মেক্সিকানদের কাছেই যুক্তরাষ্ট্রের কদর গত বছরের তুলনায় খানিকটা বেড়েছে। তারপরও দেশটির মাত্র ৩২ শতাংশ উত্তরদাতা ওয়াশিংটনকে ইতিবাচকভাবে দেখার কথা বলেছেন।

জরিপে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রতি সবচেয়ে প্রসন্ন ইসরায়েল, ফিলিপিন্স ও দক্ষিণ কোরিয়া। তিনটি দেশেই ৮০ শতাংশ বা তারও বেশি উত্তরদাতা যুক্তরাষ্ট্রের প্রতি সমর্থনের কথা বলেছে।

ট্রাম্পের জনপ্রিয়তার এমন হালের পরও জরিপের ৬৩ শতাংশ উত্তরদাতা যুক্তরাষ্ট্রকে বিশ্ব মোড়লের ভূমিকায় দেখতে স্বচ্ছন্দ বোধ করার কথা বলেছেন। চীনকে এ ভূমিকায় দেখতে চান মাত্র ১৯ শতাংশ উত্তরদাতা।

অনলাইন আপডেট

আর্কাইভ