ঢাকা, বুধবার 3 October 2018, ১৮ আশ্বিন ১৪২৫, ২২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ভারত-উইন্ডিজ প্রথম টেস্ট আগামীকাল শুরু  

ইংল্যান্ডের বিপক্ষে বিধ্বস্ত হবার পর আগামী মাসে কঠিন এক সফরে অস্ট্রেলিয়া যাচ্ছে ভারত। আর সেই সফরে নিজেদের লক্ষ্য পূরণে আগামীকাল বৃহস্পতিবার থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে নিজেদের ঝালিয়ে নিতে চায় বিরাট কোহলির দল। দুই ম্যাচের টেস্ট সিরিজে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি অষ্টম স্থানে থাকা দলটির তুলনায় সুস্পষ্ট ফেবারিট হিসেবেই মাঠে নামবে। গত সপ্তাহে এশিয়া কাপ জয় করা ভারত এই টেস্টের পর ক্যারিবীয়দের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি২০ ম্যাচও খেলবে। রাজকোটে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রথম টেস্টের আগে অভিজ্ঞ স্পিনার হারভাজন সিং বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজের ভারতের মত দলের বিপক্ষে  প্রতিদ্বন্দ্বীতা করার ক্ষমতা নেই। কার্যত তারা কোনো  প্রতিরোধই গড়তে পারবে না।’ কিন্তু ভারতের সামনে সিরিজটি হয়ত এত সহজ হবে না। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ পরাজয়ে ভারতেরও কিছু কিছু বিষয়ে অদক্ষতা চোখে পড়েছে। বিশেষ করে ঘরের বাইরে ভারতীয় দলটি খুব একটা স্বস্তি পাচ্ছেনা। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল ও ফাস্ট বোলার মোহাম্মদ সিরাজ অভিষেকের অপেক্ষায় রয়েছেন। মোহাম্মদ সামী ও উমেশ যাদবের সাথে সিরাজ পেস আক্রমণে বৈচিত্র্য আনতে পারেন। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের তরুণ ব্যাটিং লাইন-আপ ভারতীয় পেসারদের সামনে কতটুকু প্রতিরোধ গড়তে পারে তা নিয়ে শঙ্কা রয়েছে। অন্যদিকে স্পিনার রবিচন্দ্রন অশ্বীন, রবিন্দ্র জাদেজা ও কুলদ্বীপ যাদব নিজেদের প্রমাণ করেই চলেছেন। জেসন হোল্ডারের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দলটি ঘরের মাঠে শ্রীলংকার সাথে ড্র করার পর বাংলাদেশকে ২-০ ব্যবধানে বিধ্বস্ত করার আত্মবিশ্বাস নিয়েই ভারত সফরে আসছে। ব্যাটসম্যান সুনীল আমব্রিস সফরের একমাত্র অনুশীলন ম্যাচে অপরাজিত ১১৪ রান করে মূল একাদশে জায়গা নিশ্চিত করেছেন। অভিজ্ঞ পেসার কেমার রোচ দলে ফেরায় ক্যারিবীয় বোলিং আক্রমণ নি:সন্দেহে শক্তিশালী হয়েছে। তার সাথে দলে আরো আছেন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েল। দ্য হিন্দু পত্রিকায় ৩৪ টেস্টে ২৬টিতে অধিনায়কত্ব করা হোল্ডার বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা বেশ কিছু দারুণ ক্রিকেট খেলেছি। ব্যক্তিগতভাবে আমাদের বেশ কয়েকজন খেলোয়াড় নিজেদের প্রমাণ করেছে, সব মিলিয়ে আমরা বেশ আত্মবিশ্বাসেই আছি। ভারত টেস্ট অঙ্গনে নাম্বার ওয়ান দল। ইংল্যান্ডের বিপক্ষে শেষ সিরিজে ব্যর্থ হলেও তারা সবসময়ই ভাল ক্রিকেট খেলে। এটা আমাদের জন্য দারুণ একটি পরীক্ষা।’ হোল্ডার আরো জানিয়েছেন লেগ-স্পিনার দেবেন্দ্র বিশু ভারতীয় কন্ডিশনে দলের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন। এই কন্ডিশনও তাকে ভাল করতে সহযোগিতা করবে। তার কাছ থেকে ম্যাচ উইনিং পারফরমেন্স আশা করা হচ্ছে। খেলোয়াড়দের সাথে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের বেতন সংক্রান্ত সমস্যার কারনে ২০১৪ সালে সফর শেষ না করেই দেশে ফিরে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ঐ সিরিজের পর এই প্রথম ভারত সফরে এসেছে ক্যারিবীয়রা।

ভারত স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, পৃথ্বীশ, মায়াঙ্ক আগারওয়াল, চেতশ্বর পুজারা, অজিঙ্কে রাহানে, হানুমা ভিহারি, রিশব পান্তে (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বীন, রবিন্দ্র জাদেজা, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ সামি, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ, শারদুল ঠাকুর।

ওয়েস্ট ইন্ডিজ: জেসন হোল্ডার (অধিানায়ক), সুনিল আমব্রিস, দেবেন্দ্র বিশু, ক্রেইগ ব্রেথওয়েইট, রোস্টন চেজ, শেন ডরউইট (উইকেটরক্ষক), শ্যানন গ্যাব্রিয়েল, জামার হ্যামিল্টন, শিমরন হেটমায়ার, শাই হোপ, শেরমান লুইস, কিমো পল, কিয়েরান পাওয়েল, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, আলজারি জোসেফ। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ