ঢাকা, বুধবার 3 October 2018, ১৮ আশ্বিন ১৪২৫, ২২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

কাহালুতে ১৬২ পরিবার বাড়ি পেল

কাহালু (বগুড়া) সংবাদদাতা: যার জায়গা আছে ঘর নেই কাহালু উপজেলায় প্রাথমিক পর্যায়ে এই ধরনের ১৬২ পরিবারের জন্য ১৬২ টি বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সুত্রমতে আশ্রয়ন প্রকল্পের আওতায় এই বাড়ি গুলো নির্মাণ করে দেওয়া হয়। সুত্রমতে প্রতিটি বাড়ির দৈর্ঘ্য সাড়ে ১৬ ফিট ও প্রস্থ বারান্দাসহ ১০ ফিট। বাড়ির মেঝে পাকা ও ছাউনী, জানালা, দরজাসহ পুরো ঘরই মজবুদ টিন দ্বারা তৈরী করা হয়েছে।
স্বাস্থ্য সম্মত স্যানীটেশন সুবিধার জন্য বাড়ির পার্শ্বে পায়খানাও নির্মাণ করে দেওয়া হয়েছে। একটি ঘর ও পায়খানার নির্মাণ ব্যয় হয়েছে সর্বমোট ১ লাখ টাকা।
এদিকে যারা সরকারি খরচে নির্মাণ করা বাড়ি পেয়েছে তারা বর্তমান সরকারের প্রশংসা করেছেন। এই ধরনের সরকারি সুযোগ তাদের ভাগ্যে জুটবে এমনটা কোনদিন তারা কল্পনাও করতে পারেনি।
সরকারিভাবে নির্মাণ করা বাসস্থান পেয়ে তারা সবাই খুশি। উপজেলার কালাই মাঝপাড়া গ্রামের বিধবা সাকিয়া বেগম জানান, তার কোনো ছেলে সন্তান নেই।
আছে দুজন মেয়ে তাদের বিয়ে হয়েছে। বিয়ের পর মেয়েরা শশুরালয়ে স্বামীর ঘর-সংসার করছেন। এখন বিধবা সাকিয়াকে দেখাশুনার মতো কেউ নেই। 
যারফলে তিনি মানুষের বাড়িতে কাজকর্ম করে জীবন-জীবিকা নির্বাহ করেন।
তার মাত্র আড়াই শতক জায়গা আছে। টাকার অভাবে বাড়ি-ঘর করতে পারেনি। সেখানে কোনোমতে বাঁশের কুঞ্চির বেড়া দিয়ে তার উপর মাটি লাগিয়ে ঘর করে বসবাস করছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ