ঢাকা, শুক্রবার 5 October 2018, ২০ আশ্বিন ১৪২৫, ২৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

বিবিক্ত : আশরাফ পিন্টুর একটি ঋদ্ধ জন্মদিবস সংকলন

গোবিন্দলাল হালদার : গল্পকার ও গবেষক আশরাফ পিন্টুর ৫০তম জন্মদিনকে কেন্দ্র করে তাঁর প্রায় ৩৫ বছরের সাহিত্যকর্মের উপর আলোচনামূলক একটি সংকলন হলো ‘বিবিক্ত’; যার প্রকাশকাল ২২ শে সেপ্টেম্বর ২০১৮খ্রি.।  একজন লেখকের জানা বা চেনার উপায় হলো তার সৃষ্টিকর্ম।  শুধু সৃষ্টিকর্মই নয়, তাঁর সাহিত্যের মৌলিকত্ব, সৃষ্টির ধারা, নতুনত্ব, লেখার গুণগত মান, দূরদর্শিতা ইত্যাদি বিবেচ্য বিষয়।  আশরাফ পিন্টুর সাহিত্যকর্মের বিষয়গুলো ছড়া, কবিতা, গল্প, অণুগল্প, প্রবন্ধ, ফোকলোর সাহিত্য, গবেষণা-প্রবন্ধ, কিশোরগল্প, উপন্যাস  ইত্যাদি বিভিন্ন সময়ে বিভিন্ন  লেখক সমালোচক আশরাফ পিন্টুর সাহিত্যকর্মের বিভিন্ন দিক নিয়ে বিভিন্ন পত্রিকা, লিটলম্যাগ, দৈনিক পত্রিকার সাহিত্যপাতায় যে সকল সাহিত্যকর্ম বা আলোচনা প্রকাশিত হয়েছে এবং কিছু নতুন লেখা সংগ্রহ করে সম্পাদক অক্লান্ত পরিশ্রম করে বের করেছেন ‘বিবিক্ত’ নামের এ সংকলনটি। সংকলনটি পাঠকের হাতে পৌঁছে দিয়ে লেখকের লেখনির বিষয়-আশয় সম্পর্কে পাঠককে জানানোর জন্যই ‘বিবিক্ত’-র আত্মপ্রকাশ।

‘বিবিক্ত’-র সূচিপত্র পাঠ করে আমরা জানতে পারি এতে আছেÑ জীবকথা, আত্মকথা, সার্বিক মূল্যায়ন, নিবেদিত ছড়া-কবিতা, সাক্ষাৎকার, গ্রন্থ মূল্যায়নÑযার মধ্যে আছে অণুুুগল্প, গবেষণা গ্রন্থ, ছোটগল্প, ছড়াগ্রন্থ,  কিশোর গল্পগ্রন্থ, কাব্যগ্রন্থ ও উপন্যাস। পরিশেষে আছে দিনলিপি ও অ্যালবাম। জীবনকথায় সাংবাদিক ও প্রাবন্ধিক মোহাম্মদ আব্দুল হামিদ আশরাফ পিন্টুর জন্ম ও জীবন বৃতান্ত, শিক্ষাজীবন, সংসার ও কর্মজীবন, সাহিত্যজীবন, সাহিত্যকর্মের পরিচয় প্রভৃতি নিখুঁতভাবে উপস্থাপন করেছেন। আত্মকথায় আশরাফ পিন্টু নিজেই তাঁর শৈশব, কৈশোর ও যৌবনÑ এই তিন পর্বের এক রসালো ও  মনোজ্ঞ বর্ণনা দিয়েছেন।  শেষে বলেছেন, ‘যদি আরো কিছুদিন বেঁচে থাকি, অর্জন করতে পারব আরো কিছু অভিজ্ঞতা, আরো কিছু লেখা লিখে যেতে পারব।’ 

সার্বিক মূল্যায়নে ৭ জন লেখক গল্পকার ও গবেষক আশরাফ পিন্টুর জীবন ও সাহিত্যকর্মের উপর আলোচনা করেছেন। যারা আলোচনা করেছেন তাঁরা হলেন : কবি ও গীতিকার মোহাম্মদ আব্দুল করিম, কবি ও প্রাবন্ধিক গাজি সৈয়দ শুকুর মাহমুদ, শিল্প ও সাহিত্য বিশ্লেষক ড. ফজলুল হক সৈকত, কথাসাহিত্যিক দিলারা মেসবাহ, কলামলেখক জিবলু রহমান, কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ বদরুদ্দোজা ও তরুণ লেখক মো. মোজাহিদুল ইসলাম। এদের লেখায় আশরাফ পিন্টুর জীবনচরিত ও লেখনির একটি সামগ্রিক বৈশিষ্ট্য ফুটে উঠেছে। নিবেদিত ছড়া কবিতায় যারা আশরাফ পিন্টুকে নিয়ে ছড়া বা কবিতা লিখেছেন তাদের কবিতা ও ছড়ায়ও আশরাফ পিন্টুর লেখনির কথাই বেশি প্রকাশিত হয়েছে।  এ বিভাগের উল্লেখযোগ্য কবিরা হলেন : দিলওয়ার, সাজজাদ হোসাইন খান, আব্দুল হালীম খাঁ, দেওয়ান বাদল, লুৎফুল আহসান, হিলারী হিটলার আভি, মীম মিজান প্রমুখ। 

সাক্ষাৎকার অংশটি দুটি পর্বে বিভক্ত। প্রথম সাক্ষাৎকার গ্রহণ করেছেন আতাউল হক মাসুম। এ পর্বে আশরাফ পিন্টুর লেখালেখির জীবন থেকে সাহিত্য কর্মের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করা হয়েছে। দ্বিতীয় সাক্ষাৎকার নিয়েছেন রেদওয়ানুল, হক বইমেলা : ২০১৮ সম্পর্কে। এতে বই প্রকাশের বিভিন্ন অনুভুতি প্রকাশিত হয়েছে। 

আশরাফ পিন্টু অণুুগল্পে নতুন মাত্রা যোগ করেছেন। বাংলা সাহিত্যে প্রথম মলাটবদ্ধ অণুুুগল্পের বই পাঠকের কাছে পৌঁছে দিয়েছেন তিনি। আর তাঁর অণুগল্পের উপর বিভিন্ন সময়ে ঋদ্ধ আলোচনা যারা বরেছেন তাঁরা হলেন : সৈকত আরেফিন, গোবিন্দলাল হালদার, ড. মোস্তফা তারিকুল আহসান, আলাউল হোসেন, শফিকুল ইসলাম শিবলী, ইদরিস আলি মধু, আজাদ এহতেশাম, সুমন সিকদার, মনোয়ার হোসেন জাহেদী, ড. শহিদ সরওয়ার আলো, ড. আখতার উদ্দিন মানিক, মীম মিজান, মোহাম্মদ কামরুজ্জামান, ইসমাইল মুন্সি প্রমুখ। 

সাহিত্যের শেকড় সন্ধানই হলো গবেষণাকর্ম। আশরাফ পিন্টু সাহিত্যে শেকড় সন্ধানের নিমিত্তে এ পর্যন্ত ১০টি গবেষণা গ্রন্থ রচনা করেছেনÑ যার মধ্যে ৬টি  গ্রন্থ পাবনা জেলা কেন্দ্রিক। এসব গ্রন্থ সম্পর্কে গঠনমূলক আলোচনা করেছেন ড. ফজলুল হক তুহিন, সাকী মাহবুব, ড. সুলতান মুহাম্মদ রাজ্জাক, জহুরুল ইসলাম, আমিনুল ইসলাম সৌরভ, আজিজুল ইসলাম উজ্জ্বল, খান আনোয়ার হোসেন, অম্লান অভি প্রমুখ। এ আলোচনাগুলো জ্ঞানগর্ভ  যা প্রশংসার দাবিদার। 

আশরাফ পিন্টুর প্রথম বই ‘হিগিন বিগিন’ আলোচনা করেছেন ৫ জন লেখক। এর মধ্যে ছড়াকার সোহেল মল্লিক ও সম্পাদক লুৎফুল আহসান বাবু বিস্তারিত ও ঋদ্ধ আলোচনা করেছেন। কিশোরগল্প ‘অদ্ভুত ভূত’  আলোচনা করেছেন শিশু সাহিত্যিক নুরুল ইসলাম বাবুল। এ ছাড়া ‘বিবিক্ত’-তে রয়েছে আশলাফ পিন্টুর প্রথম প্রকাশিত লেখা (যা ১৯৮৪ সালে প্রকাশিত হয়েছিল) তার পুনর্মুদ্রণ। আরো আছেÑ তার সাহিত্যজীবনের বিভিন্ন সময়কার উল্লেখযোগ্য ছবির অ্যালবাম। 

সম্পাদনার ক্ষেত্রে সম্পাদনার ভুল-ত্রুটি থাকাটাই স্বাভাবিক। আমি সেদিকে না গিয়ে সম্পাদক লুৎফুল আহসানকে ধন্যবাদ দেই এ কারণে যে, একজন লেখকের প্রায় ৩৫ বছরের সাহিত্যকর্মকে এক জায়গায় তিনি গ্রন্থিত করতে পেরেছেন যা অত্যন্ত শ্রমসাধ্য ব্যাপার। সর্বোপরি গল্পকার ও গবেষক আশরাফ পিন্টুর ৫০তম জন্মদিবস সংকলন ‘বিবিক্ত’ সংগ্রহে রাখার মতো একটি অনুপম সংখ্যা।  পরিশেষে সব্যসাচী লেখক আশরাফ পিন্টুর দীর্ঘ সাহিত্যজীবন ও  দীর্ঘায়ু কামনা করি। 

 

বিবিক্ত

সম্পাদক : লুৎফুল আহসান

প্রকাশনী : কবি ওমর আলী সাহিত্য সংসদ, পাবনা।

প্রকাশকাল : ২২ শে সেপ্টেম্বর, ২০১৮।

পৃষ্ঠা : ১৭৬

মূল্য : ২০০ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ