ঢাকা, শুক্রবার 18 October 2019, ৩ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

আজ ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য’ দিবস

সংগ্রাম অনলাইন ডেস্ক:

প্রতি বছরের ন্যায় এবারও আজ ১০ অক্টোবর ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৮’ উদযাপন করা হবে। এ বছরে দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’।

দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর যৌথ উদ্যোগে ৯, ১০ ও ১৩ অক্টোবর, ২০১৮ তিন দিন ব্যাপি বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পোস্টার

আজ ১০ অক্টোবর ২০১৮, বুধবার ৩টি সেমিনারের আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-এর মিলনায়তনে ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’-শীর্ষক উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, এম.পি।

দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে ‘সংকটাপন্ন রোহিঙ্গাদের জন্য টেকসই মনোসামাজিক সেবা’ -শীর্ষক দ্বিতীয় সেমিনার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

আর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘সময়ের দাবি - হাসপাতালে ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের দ্রুত নিয়োগ দিন’ - বিষয়ক তৃতীয় সেমিনার।

পাশাপাশি বিশেষ আয়োজন হিসেবে থাকছে উন্মুক্ত মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রদর্শনী। এছাড়া মঙ্গলবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে ৬টি বিশেষ কর্মশালা। আর ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে ৫টি বিশেষ কর্মশালা।

কর্মশালা সমূহের মধ্যে রয়েছে-মানবিক বিপর্যয়ে মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা; প্যারেন্টিং স্কিল ট্রেনিং; উদ্বেগ ব্যবস্থাপনা; শিক্ষণ কৌশল; রাগ নিয়ন্ত্রন; মানসিক চাপ মোকাবেলা, মাইন্ডফুলনেস; অটিজম; ফ্যামিলি থেরাপি; নিউরোসাইকোলজি; স্ব-প্রণোদিত আসক্তি নিয়ন্ত্রন।

উক্ত সেমিনার ও কর্মশালা সমূহের মাধ্যমে দেশের মানুষের মানসিক স্বাস্থ্য সচেতনতা এবং মানসিক স্বাস্থ্যের বিকাশ ও অগ্রগতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ