ঢাকা, সোমবার 10 December 2018, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ট্রেনের ৭০ ইঞ্জিন ক্রয়ে হুন্দাই’র সাথে রেলের চুক্তি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

বাংলাদেশ রেলওয়ের জন্য ৭০টি মিটারগেজ লোকোমোটিভ ইঞ্জিন কেনার জন্য বুধবার রেলভবনে কোরিয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।খবর ইউএনবির।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের পক্ষে কোয়াং কুন ইউন পরিচালক গ্লোবাল রেল হুন্দাই রোটেম।

এ সময় কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুষ্কাল শেষ হয়েছে। সেগুলো মেরামত করে কোনো রকমে চালাতে হচ্ছে। কাজেই এটি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ চুক্তি। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমাণে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশী করে রাজস্ব আহরণ করা যাবে বলে মন্ত্রী জানান।

চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে সকল ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এগুলো ক্রয় করা হচ্ছে। বাংলাদেশি টাকায় চুক্তি মূল্য ১৯৮৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৬০৮ টাকা।

রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে রেলে ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে, যার মধ্যে ১৩৯টির অথনৈতিক আযুস্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মোঃ কাজী রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

অনলাইন আপডেট

আর্কাইভ