ঢাকা, বৃহস্পতিবার 11 October 2018, ২৬ আশ্বিন ১৪২৫, ৩০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রায়ে পুরোপুরি সন্তুষ্ট নই -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলার মাস্টারমাইণ্ডের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত ছিল। তিনি বলেন, ‘বিলম্বিত হলেও এই রায়ে আমরা অখুশি নই, পুরোপুরি সন্তুষ্টও নই।
গতকাল বুধবার আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলার রায় প্রকাশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসব কথা বলেন। তিনি বলেন, ‘এই রায়ের পরিকল্পনাকারী ও মাস্টারমাইণ্ডের শাস্তি হওয়া উচিত ছিল ক্যাপিটাল পানিশমেন্ট (মৃত্যুদণ্ড)।’ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠান শেষে এই প্রতিক্রিয়া দেন ওবায়দুল কাদের।
সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘এই নৃশংস হত্যাকাণ্ডের প্রধান টার্গেট ছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই হামলার মাস্টরমাই- কে? তা দেশের জনগণ জানে। বিষয়টি প্রকাশ্য দিবালোকের মতো সত্য।’
ওবায়দুল কাদের বলেন, ওই হামলায় আইভি রহমানসহ মোট ২৪ জনের প্রাণহানি হয়েছে। তখন এফবিআইকে তদন্ত করতে দেওয়া হয়নি। স্কটল্যান্ড ইয়ার্ড ও ইন্টারপোলকে কাজ করতে দেওয়া হয়নি। জজ মিয়া নামক নাটক করা হয়েছে। মুফতি হান্নান স্বীকারোক্তি দিয়েছেন, অপারেশনের পূর্বমুহূর্তে তারেক রহমানের অনুমতি নেওয়া হয়েছে। হাওয়া ভবন সে সময় ছিল বিকল্প পাওয়ার হাউস।
দুপুরে বিশেষ জজ আদালত-৫-এর বিচারক শাহেদ নূর উদ্দীন ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলার রায় দেন। এর মধ্য দিয়ে ১৪ বছর আগে সংঘটিত নৃশংস এই হত্যাকাণ্ডের বিচার বিচারিক আদালতে শেষ হলো। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সংসদ সদস্য কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ