ঢাকা, সোমবার 17 December 2018, ৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ায় ইরানের উপস্থিতি ইসরাইলের কোনো বিষয় নয়: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেছেন, সিরিয়ার মাটিতে ইরানি সেনাবাহিনীকে রাখার সার্বভৌম অধিকার রয়েছে দামেস্ক সরকারের; এটা ইহুদিবাদী ইসরাইলের কোনো বিষয় নয়। সিরিয়া থেকে ইরানের সামরিক উপদেষ্টাদেরকে বহিষ্কার করতে হবে বলে ইসরাইল যে দাবি তুলেছে তার জবাবে রুশ মন্ত্রী এ মন্তব্য করেছেন। পার্স টুডে।

তিনি বলেন, সিরিয়া হচ্ছে জাতিসংঘের একটা সদস্য দেশ এবং রাশিয়া, আমেরিকা কিংবা অন্য সদস্য দেশগুলোর মতো তারও নিজের অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার সমান অধিকার রয়েছে। তিনি আরো বলেন, “এটা হচ্ছে একটা বৈধ সরকারের অধীনে পরিচালিত সার্বভৌম দেশ। এটা ইরান, রাশিয়া, ইসরাইল কিংবা যেকোনো দেশের সঙ্গে সহযোগিতা করার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।”


সাক্ষাৎকার দিচ্ছেন মিখাইল বোগদানভ (মাঝে)

ইসরাইলের টিভি চ্যানেল আই২৪নিউজ-কে বৃহস্পতিবার রাতে দেয়া সাক্ষাৎকারে বোগদানভ এসব কথা বলেন। তিনি বলেন, “সিরিয়া একটা সার্বভৌম দেশ এবং তার অভ্যন্তরীণ রাজনীতি ও নীতিতে তৃতীয় কোনো দেশের হস্তক্ষেপ করা উচিত না।” তিনি জানান, “এরইমধ্যে আমেরিকা ও ইসরাইলকে মস্কো বলেছে যে, সিরিয়ার মাটিতে কে থাকবে তা সিরিয়ার সার্বভৌম সিদ্ধান্তের বিষয়। দামেস্ক সরকার রাশিয়া ও ইরানকে সেখানে থাকার জন্য বলেছে এবং ইরানও বিভিন্ন পর্যায়ে জানিয়েছে যে, প্রেসিডেন্ট বাশার আসাদ চান ইরানের সামরিক উপদেষ্টারা সিরিয়ায় থাকুক। বাশার আসাদ এও বলেছেন যে, সফলতার সঙ্গে সন্ত্রাসবাদ-বিরোধী অভিযান শেষ হলে কারো উপস্থিতির প্রয়োজন হবে না।”

অনলাইন আপডেট

আর্কাইভ