ঢাকা, সোমবার 15 October 2018, ৩০ আশ্বিন ১৪২৫, ৪ সফর ১৪৪০ হিজরী
Online Edition

জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক : উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেয়েছে নেদারল্যান্ডস। ঘরের মাঠে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে উড়িয়ে দিয়েছে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি। আমস্টারডামে শনিবার রাতের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে ডাচরা। ভার্জিল ভন ডাইকের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে একচেটিয়া আক্রমণে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল জার্মানরা। কিন্তু শেষদিকে মেমফিস ডিপাই ও জর্জিনিয়ো ভেইনালডামের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া দলটি। ১৬ বছরের মধ্যে জার্মানির বিপক্ষে প্রথম জয় পেল নেদারল্যান্ডস। ২০০২ সালের নভেম্বরে আগের জয়টি পেয়েছিল তারা। 

গত মাসে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়া জার্মানি। আর ফরাসিদের মাঠে ২-১ গোলে হেরেছিল ডাচরা। ম্যাচের ৩০তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। কর্নারে মিডফিল্ডার রায়ান বাবেলের হেড ক্রসবারে লাগার পর ফিরতি বল হেডে জালে পাঠান লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ভন ডাইক। পিছিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানি। ৬৫তম মিনিটে নিজেদের সেরা সুযোগটি পায় জার্মানি। ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার সানের দূরের পোস্টে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জয় নিশ্চিত করেন মেমফিস ডিপাই।

 দারুণ এক পাল্টা আক্রমণে ডান দিক থেকে সেভিয়ার ফরোয়ার্ড কুইনসি প্রোমেসের পাস পেয়ে উঁচু শটে জাল খুঁজে নেন লিওঁর এই ফরোয়ার্ড। আর যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ডি-বক্সে বল পেয়ে গোলরক্ষক মানুয়েল নয়ারের পায়ের নিচ দিয়ে বল ঠিকানায় পাঠিয়ে বড় জয় নিশ্চিত করেন লিভারপুল মিডফিল্ডার ভেইনালডাম। দুই ম্যাচে এক জয়ে তিন পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের গ্রুপ-১ এর দ্বিতীয় স্থানে উঠে এসেছে নেদারল্যান্ডস। তৃতীয় স্থানে নেমে যাওয়া জার্মানির পয়েন্ট ১। শীর্ষে থাকা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের পয়েন্ট ৪।

অনলাইন আপডেট

আর্কাইভ