ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

স্পেনের ঘরের মাঠে ইংল্যান্ডের জয়

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রহিম স্টালিংয়ের জোড়া গোলে স্পেনকে তাদের ঘরের মাঠে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে ইংল্যান্ড। সোমবার রাতে সেভিয়ায় উয়েফা নেশন্স লিগের ম্যাচে ৩-২ গোলের জয় পেয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। গত মাসেই ঘরের মাঠে স্পেনের কাছে হারতে হয়েছিল ইংল্যান্ডকে।

বিশ্বকাপ পরবর্তী পর্যায়ে সবরকম প্রতিযোগীতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচে মাত্র একটি জয় ছিল ইংল্যান্ডের ঝুলিতে। অন্যদিকে বিশ্বকাপের পর লুইস এনরিকে দায়িত্বে নেওয়ার পর শেষ তিন ম্যাচেই জয় উপহার দিয়েছিলেন স্পেনকে। এমতাবস্থায় স্পেনের মাটিতে সোমবার উয়েফা নেশনস লিগে লা রোজার মুখোমুখি হয়েছিল থ্রি লায়ন্স’রা।উয়েফা নেশনস লিগে এটিই প্রথম জয় তাদের।

অ্যাওয়ে ম্যাচে এদিন মাত্র ১৬ মিনিটেই স্টার্লিং’র গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। মার্কাস র‍্যাশফোর্ডের পাস থেকে বিদেশের মাটিতে নিজের প্রথম আন্তর্জাতিক গোলটি করেন এই ইংলিশ স্ট্রাইকার। এরপর ২৯ মিনিটে স্কোরশিটে নাম তোলেন র‍্যাশফোর্ড নিজেই। গোলরক্ষক পিকফোর্ডের লম্বা বল এক্ষেত্রে নিজের দখলে নিয়ে র‍্যাশফোর্ডের উদ্দেশ্যে বাড়ান ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ক্লাব সতীর্থ দি গিয়া’কে পরাস্ত করে সেই বল জালে জড়াতে কোন ভুল করেননি বছর কুড়ির ইংলিশ স্ট্রাইকার।

এর ঠিক ন’মিনিট বাদে দ্বিতীয় গোলটি করে ইংল্যান্ডের জয় কার্যত নিশ্চিত করে দেন রহিম স্টার্লিং। এই গোলের পিছনেও অবদান সেই কেনের। বার্কলের থেকে বল পেয়ে স্কোয়্যার পাসে তা স্টার্লিং’র জন্য সাজিয়ে দেন ইংরেজ অধিনায়ক। অধিনায়কের সাজানো বল এক্ষেত্রে ঠান্ডা মাথায় জালে রাখেন রহিম স্টার্লিং।

তিন গোলে পিছিয়ে থেকে বিরতির পর গোল শোধে মরিয়া ওঠে স্পেন। অবশেষে ৫৮ মিনিটে ইংরেজ রক্ষণের ডেডলক খুলতে সমর্থ হয় তারা। পরিবর্ত হিসেবে মাঠে নেমেই গোল করেন প্যাকো আলকাসের। এরপর ম্যাচের একেবারে অন্তিম সময়ে সার্জিও রামোস স্পেনের হয়ে আরও একটি ব্যবধান কমালেও ড্র বা ম্যাচ জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। তাই ২-৩ গোলে হেরে নতুন কোচ এনরিকের প্রশিক্ষণে প্রথম পরাজয়ের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় স্পেনকে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ