ঢাকা, বুধবার 17 October 2018, ২ কার্তিক ১৪২৫,৬ সফর ১৪৪০ হিজরী
Online Edition

সম্পাদক পরিষদের দেয়া ৭ দফা দাবির প্রতি সুপ্রিম কোর্ট বারের সমর্থন

নিজস্ব মিলনায়তনে গতকাল মঙ্গলবার ডিজিটাল নিরাপত্তা আইন-প্রণয়ন প্রসঙ্গে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাসমূহ বাতিলের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। একইসঙ্গে সম্পাদক পরিষদের ৭ দফার প্রতি পূর্ণ সমর্থনও ব্যক্ত করেছে তারা। গতকাল মঙ্গলবার সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের এ কথা জানান। সম্পাদক পরিষদ আইনি প্রতিকার চেয়ে আদালতে আসলে তাদেরকে বিনাপারিশ্রমিকে আইনি সহায়তা দেয়ারও ঘোষণা দেন তিনি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, অতি সম্প্রতি বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এই আইন পূর্বের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক। বর্তমান আইনে-আইনশৃঙ্খলা বাহিনীকে ক্ষমতা দেয়া হয়েছে অপরিসীম, হরণ করা হয়েছে সংবিধান প্রদত্ত অনুচ্ছেদ ৩৯(১) এবং ৩৯(২) এর সকল অধিকার। তাই আমরা সম্পাদক পরিষদ কর্তৃক প্রদত্ত ৭ দফা দাবিগুলোর প্রতি সমর্থন করছি।
তিনি বলেন, এই আইন নিয়ে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। সকল মহলের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। এই আইনটি সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি বলে আমরা মনে করি।
বারের সভাপতি আরও বলেন, আমরা দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তনমূলক ধারা অনতিবিলম্বে বাতিলের জোর দাবি করছি।
এ সময় সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, এ আইনে দেশের যেকোনো নাগরিক হয়রানির শিকার হলে তাদের সহযোগিতা দেয়া হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।

অনলাইন আপডেট

আর্কাইভ