ঢাকা, বৃহস্পতিবার 19 September 2019, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের ‘হামলায় ৬০ জঙ্গি নিহত’

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সোমালিয়ার মধ্যাঞ্চলে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৬০ জন নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ খবর জানিয়েছে। তাদের দাবি, নিহতরা জঙ্গি সংগঠন আল শাবাবের সদস্য।

শুক্রবার চালানো বিমান হামলাটিকে ‌‘নির্ভুল’ দাবি করে যুক্তরাষ্ট্রের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এতে কোনো বেসামরিক লোকের হতাহতের ঘটনা ঘটেনি। সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য দিয়েছে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, মার্কিন সেনারা চলতি বছর দুই ডজনেরও বেশি ড্রোন হামলাসহ বিমান হামলা চালিয়েছে দেশটিতে।

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে,  সোমালিয়ার মানুষের ওপর আল শাবাবের হামলা প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা দৃঢ়প্রতিজ্ঞ।

জঙ্গিগোষ্ঠী আল শাবাবের বিরুদ্ধে সোমালি বাহিনীগুলোর সঙ্গে এক যৌথ অভিযানের অংশ হিসেবে হামলাটি চালানো হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে আরও বলা হয়, ২০১৭ সালে আরেকটি বিমান হামলায় ১০০ জঙ্গি নিহত হওয়ার পর থেকে এবারের হামলাটিই গোষ্ঠীটির বিরুদ্ধে চালানো সবচেয়ে প্রাণঘাতী বিমান হামলা।

শেষ খবর পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের এ বিবৃতির বিষয়ে কোনো মন্তব্য করেনি আল শাবাব।

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ডের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের সোমালি ও আন্তর্জাতিক অংশীদারদের পাশে নিয়ে আল শাবাবকে বিভিন্ন নিরাপদ আশ্রয়ের সুবিধা নেওয়া, সেখানে অবস্থান করে নিজেদের সক্ষমতা বাড়ানো ও সোমালি লোকজনের ওপর হামলা করা থেকে বিরত রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

চলতি বছর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সোমালিয়ায় ড্রোন হামলাসহ দুই ডজনেরও বেশি বিমান হামলা চালিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ