ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বিএনপির কাছে দুই জোটই গুরুত্বপূর্ণ: মোশাররফ

ফাইল ফটো

সংগ্রাম অনলাইন ডেস্ক:

আগের ২০ দলীয় জোট এবং নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট দুটি জোটই বিএনপির কাছে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া ২০ দলীয় জোট থেকে ন্যাপ ও এনডিপি বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে যে অভিযোগ করেছে তা সঠিক নয় বলেও দাবি করেছেন বিএনপির এই শীর্ষ নেতা। বুধবার বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন খন্দকার মোশাররফ হোসেন।

মঙ্গলবার যখন সদ্য গঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্য ফ্রন্টের প্রথম বৈঠকে বসেছিলেন বিএনপি নেতারা, সে সময় ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দেয় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)।

ঐ দুই শরিক দলের বক্তব্য ছিল, নতুন জোটে যোগ দেওয়া নিয়ে বিএনপি তাদের অন্ধকারে রেখেছিল, তাদের মতামতের তোয়াক্কা করেনি।
প্রথমে জাতীয় ঐক্য গঠনের সময় বিকল্পধারা সরে যায়। এরপর পুরাতন জোট থেকে দুই শরিক দল জোট ছাড়ার ঘোষণা দিল।

জোট থেকে বের হয়ে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) যে বক্তব্য দিয়েছে সেটাকে কিভাবে দেখছে বিএনপি?

বিএনপির কেন্দ্রীয় নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন বিবিসি বাংলাকে বলেছেন, এই দুই দল যে বক্তব্য দিয়ে জোট থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত দিয়েছে সেটা সঠিক নয়।

তিনি বলেন, ‘২০ দলে আমরা বার বার মিটিং করেছি। এবং যেদিন জাতীয় ঐক্য ফ্রন্ট ঘোষণা করা হয় তার একদিন আগেও আমাদের ২০ দলের মিটিং হয়েছে। এবং সেখানে আমরা আমাদের ৭ দফা দাবি এবং ১১ দফা নীতি এসব বিষয়ে আলোচনা করে ২০ দল থেকে মতামত নেয়া হয়েছে। সেদিন তারা এইগুলোর সাথে একমত হয়েছে।’

নির্বাচনে জোটের মধ্যে আসন বিন্যাস প্রসঙ্গে খন্দকার মোশাররফ বলেন, আসন বণ্টন নিয়ে ২০ দলীয় জোট বা জাতীয় ঐক্য ফ্রন্টের মধ্যে এখনো কোন আলোচনা হয়নি।

‘দুটি ভিন্ন রাজনৈতিক জোটের সাথে তাল মিলিয়ে চলা কতটা সহজ হবে বিএনপির জন্য?’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা মনে করি আমরা যেহেতু ২০ দলের সর্মথন, অনুমতি এবং তাদের অনুমোদন নিয়ে এই জাতীয় ঐক্য ফ্রন্ট করেছি তাই দুটিই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।’

অনলাইন আপডেট

আর্কাইভ