ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল বাতিল না করা পর্যন্ত অনশন

সংগ্রাম অনলাইন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল বাতিল এবং নতুন করে পরীক্ষা না নেয়া পর্যন্ত টানা তিন দিন অনশন চালিয়ে যাচ্ছেন ঢাবি শিক্ষার্থী আখতার হোসেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং জিয়াউর রহমান হলের আবাসিক ছাত্র।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে মঙ্গলবার বেলা ১২টা থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন শুরু করেন আখতার। দাবি আদায় না হওয়ায় বৃহস্পতিবার টানা তৃতীয় দিন অনশন অব্যাহত রেখেছেন তিনি। তিনি বলেন, যদি প্রশ্ন ফাঁসের ঘটনা এভাবে চলতেই থাকে, তাহলে মেধাবী শিক্ষার্থীরা কখনোই ভর্তির সুযোগ পাবে না। এটি দীর্ঘমেয়াদে আমাদের পুরো শিক্ষা ব্যবস্থার ক্ষতি করতে পারে।

প্রশ্ন ফাঁস চক্রের মূল হোতাদের শাস্তি দাবি করে আখতার আরো বলেন, ‘প্রশ্ন ফাঁসকারী মূল হোতাদের গ্রেপ্তার ও তাদের শাস্তি না দেয়া পর্যন্ত প্রশ্ন ফাঁসের এরকম ঘটনা বন্ধ হবে না। আমি মনে করি প্রশ্ন ফাঁসের ঘটনায় প্রতিবাদ করা সবার দায়িত্ব।’

‘বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘ ইউনিটের ফলাফল বাতিল এবং পুনরায় পরীক্ষার ব্যবস্থা না নেয়া পর্যন্ত আমি অনশন চালিয়ে যাবো,’ যোগ করেন তিনি।

এদিকে ‘ঘ’ ইউনিটের ফল বাতিল ও পুনরায় নতুন করে পরীক্ষা নেয়ার দাবিতে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ছাত্রদের একটি দল ক্যাম্পাসে মিছিল বের করে এবং ঢাবি ভিসির কার্যালয়ের সামনে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও হলের দুই শতাধিক শিক্ষার্থী এতে যোগদান করে।

প্রশ্নফাঁসের বিরুদ্ধে আখতার হোসেনের প্রতিবাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

উল্লেখ্য, সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগের মধ্যেই গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রশাসন ফলাফল ঘোষণা করে। গত শুক্রবার পরীক্ষা অনুষ্ঠিত হয়। সূত্র: ইউএনবি। 

অনলাইন আপডেট

আর্কাইভ