বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

গণতন্ত্র স্বাধীন বিচার ব্যবস্থা আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠাই লক্ষ্য

স্টাফ রিপোর্টার: ‘গণতন্ত্র, স্বাধীন বিচার ব্যবস্থা, আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে’ ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনকে আহ্বায়ক ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সদস্য সচিব করে এ সংগঠনের ৩০১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটিও গঠন করা হয়েছে।
গতকাল শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাকক্ষে এক সভায় এ কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জয়নুল আবেদীন। এছাড়া নীতি নির্ধারণের জন্য গঠন করা হয়েছে ১৯ সদস্যের স্টিয়ারিং কমিটিও। ১৯ জন ছাড়াও আহ্বায়ক ও সদস্য সচিব পদাধিকার বলে এ কমিটির সদস্য থাকবেন। জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন সুপ্রিম কোর্ট বারের সভাপতি ছাড়াও দলীয়ভাবে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন। মাহবুব উদ্দিন খোকন একই দলের যুগ্ম মহাসচিব।  
স্টিয়ারিং কমিটিতে রয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ। জাতীয় নির্বাচন সামনে রেখে বিএনপি-জেএসডি-গণফোরাম-নাগরিক ঐক্য মিলে গত ১৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে নতুন এ রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। প্রথমে লিয়াজোঁ কমিটি পরে সমন্বয় ও স্টিয়ারিং কমিটি গঠন করেন তারা।
সম্প্রতি বিএনপিপন্থী আইনজীবীরাও ঐক্য প্রক্রিয়ার জন্য এ ধরনের কমিটি গঠন করার ঘোষণা দেন। সে অনুসারে শনিবার জয়নুল আবেদীনের সভাপতিত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাকক্ষে ‘আন্দোলনরত সব আইনজীবী ও রাজনৈতিক দলের আইনজীবীদের’ এক সভা অনুষ্ঠিত হয়। পরে জয়নুল আবেদীন বলেন, সভায় ৩০১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। এছাড়া নীতি নির্ধারণী পর্যায়ে ১৯ সদস্যের স্টিয়ারিং কমিটি করা হয়েছে। ‘কমিটি ২২ তারিখ ( সোমবার) একটি সভা করবে। এরপর ২৫ অক্টোবর একটি সাধারণ সভা হতে পারে। সূত্র জানায়, আইনজীবীদের এ কমিটি ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের প্রতি পূর্ণ সমর্থন ও সংহতি প্রকাশ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ