ঢাকা, শনিবার 17 November 2018, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

অবশেষে ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দিল পুলিশ, ব্যাপক প্রস্তুতি জোটের

সংগ্রাম অনলাইন ডেস্ক:

নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট সিলেটে সমাবেশ করার জন্য দু’দফা আবেদন করলেও পুলিশ প্রশাসন তা প্রত্যাখ্যান করলে হাইকোর্টে রিট করতে বাধ্য হয় জোটের নেতারা।আজ সোমবার এ বিষয়ে শুনানী হওয়ার কথা থাকলেও অবশেষে শুনানির আগেই সিলেট মহানগর পুলিশ (এসএমপি) জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দিয়েছে।

রোববার সন্ধ্যায় পুলিশের পক্ষ থেকে বুধবার সমাবেশের ব্যাপারে অনাপত্তি দেয়া হয় বলে জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।

এর আগে সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি না দেয়ায় দুপুরে হাইকোর্টে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের বেঞ্চে একটি রিট দায়ের করেন তিনি।

রিটের শুনানিতে অংশ নেন জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

বিএনপি নেতা আলী আহমদ বলেন, সমাবেশ করতে অনুমতি না দেয়া অগণতান্ত্রিক, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকারের হরণ। আমরা এই বিষয়টি আদালতের গোচরে এনে রিট করেছি।

তিনি বলেন, সোমবার সকালে রিটের শুনানির জন্য সময় ধার্য করেন আদালত। এদিকে সন্ধ্যায় এসএমপির পক্ষ থেকে বুধবার সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

এদিকে জোটের প্রথম এই কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে স্থানীয় বিএনপি ও ঐক্যফ্রন্টের শরীকরা।

বুধবার (২৪ অক্টেবর) প্রথমে ওলিকুল শিরোমণি হযরত শাহজালাল (রহ.) ও  হযরত শাহ পরানের মাজার জিয়ারত করবেন ড. কামাল ও ফখরুলের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতারা।

বিকেলে সিলেটের ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠে জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঐক্যফ্রন্ট নেতা ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।  প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভায় সভাপতিত্ব করবেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী। 

সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম বলেন, ‘আমরা সমাবেশের জন্য প্রস্তুতি আগেই নিয়ে রেখেছি। জনসভায় ব্যাপক লোকসমাগম ঘটানো হবে ইনশাল্লাহ।’

জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ জানিয়েছেন, ‘২৪ অক্টোবর সিলেট থেকেই আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে ঐক্যফ্রন্টের মাঠের কর্মসূচি। ওলিদের মাজার জিয়ারতের মাধ্যমে শুরু হবে ঐক্যযাত্রা। আর এই যাত্রায় শরিক হচ্ছে সিলেটবাসী। এজন্য আমরা আয়োজনে কোনো ত্রুটি রাখছি না।’

ব্যাপক উপস্থিতির জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আজমল বখ্‌ত সাদেক বলেন, ‘সমাবেশের জন্য আমরা পুরোপুরি প্রস্তুতি নিয়েছি।’ জাতীয় নেতৃবৃন্দ এলে সিলেটের রাজপথে জনতার ঢল নামবে বলে জানান তিনি। বিএনপিসহ ঐক্যফ্রন্টের নেতারা সিলেটে শান্তিপূর্ণভাবে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছেন। 

উল্লেখ্য, সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম নির্বাচনী সফর ঘোষণা করা হয়। ঘোষিত কর্মসূচি অনুযায়ী ২৩ অক্টোবর সিলেটে ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতারা হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারত এবং সমাবেশ করার কর্মসূচি নেন।

কিন্তুনিরাপত্তাজনিত কারণ দেখিয়ে এসএমপি সমাবেশের অনুমতি দেয়নি। পরবর্তীতে বুধবার একই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেন ঐক্যফ্রন্টের নেতারা। ফের আবেদন করলে শনিবারও সমাবেশের ব্যাপারে পুলিশ ‘না’ অবস্থানে থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ