ঢাকা, শনিবার 27 October 2018, ১২ কার্তিক ১৪২৫, ১৬ সফর ১৪৪০ হিজরী
Online Edition

পাকিস্তানের সাথে বাণিজ্য বাড়াতে আগ্রহী নেপাল

২৬ অক্টোবর, সউথ এশিয়ান মনিটর : পাকিস্তানে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত সেওয়া লামসাল দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক জোরদারের জন্য তার দেশের বাজার অনুসন্ধান করতে সিয়ালকোটের রফতানিকারকদের প্রতি আহবান জানিয়েছেন।

পাকিস্তানের সার্জিক্যাল সরঞ্জাম প্রস্তুতকারক সমিতির সভাকক্ষে রফতানিকারকদের এক সভায় বক্তৃতাকালে তিনি বলেন, তার দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে খুবই আগ্রহী। এছাড়া বিভিন্ন ক্ষেত্রে যৌথ উদ্যোগ গ্রহণ করতে চায়।

 নেপালি রাষ্ট্রদূত পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর সংকল্প ব্যক্ত করে বলেন, এখন সময় এসেছে দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করার। তিনি বলেন, দুই দেশই সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক উপভোগ করছে। তিনি সিয়ালকোটের ব্যবসায়ীদের পূর্ণ সহযোগিতা করার আশ্বাস দেন।

লামসাল বাণিজ্যিক তথ্য বিনিময় হালনাগাদ করার সিয়ালকোটের ব্যবসায়ীদের দাবির সাথে একমত পোষণ করেন। তিনি বলেন, বিভিন্ন পণ্যে যৌথ উদ্যোগ গ্রহণ করা যেতে পারে।

পাকিস্তান সার্জিক্যাল ইন্ডাস্ট্রির নেতা মোহাম্মদ জাহাঙ্গির বাজওয়া ও সংগঠনের চেয়ারম্যান খলিলুর রহমান মোগল যৌথভাবে সভায় সভাপতিত্ব করেন।

বাজওয়া বলেন, সিয়ালকোটে তৈরি সার্জিক্যাল সরঞ্জাম নেপালে ভালো বাজার পেতে পারে। তবে এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ খুবই কম। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, ফ্রান্সসহ বিভিন্ন দেশ পাকিস্তান থেকে সার্জিক্যাল সরঞ্জাম আমদানি করে সেগুলো আবার রফতানি করে। তিনি বলেন, নেপালের বাজার অনুসন্ধানে তাদের সংস্থা চেষ্টা চালাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ