ঢাকা, শনিবার 27 October 2018, ১২ কার্তিক ১৪২৫, ১৬ সফর ১৪৪০ হিজরী
Online Edition

বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে সারা দেশে নিরাপদ সড়ক চাই দিবস পালিত

মুন্সীগঞ্জ সংবাদদাতা: ‘আইন মেনে চলব, নিরাপ সড়ক গড়বো’ এই শ্লোগানকে সামনে রেখে মুন্সীগঞ্জের ৬টি উপজেলায় মানববন্ধন শেষে একটি র‌্যালী বের করা হয়। বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে এ দিবসটি পালিত হয়েছে। সোমবার (২২ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সীগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও মানব বন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসক সায়লা ফারজানার নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মানব বন্ধন করে।  এ সময় উপস্থিত ছিলো অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহা: হারুন অর রশিদ। এডিএম আবু জাফর রাশেদের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রকিব হায়দার, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) নাজমুল রায়হান, মিরকাদিম পৌর মেয়র শহিদুল ইসলাম শাহীন, মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু, নিরাপদ সড়ক চাই জেলা সভাপতি মাসুদ ফকরী খোকন, সাধারণ সম্পাদক এইচ এম দেলোয়ার হোসেন প্রমুখ।   
অপরদিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।  নিরাপদ সড়ক চাই লৌহজং উপজেলা শাখার আয়োজনে শিমুলিয়া ঘাট এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।
নিরাপদ সড়ক চাই লৌহজং উপজেলার সভাপতি কাইউম খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, লৌহজং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লিয়াকত আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী শফিকুল আহসান। এ সময় উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই লৌহজং উপজেলার সাধারণ সম্পাদক ঢালী নিজামউদ্দিনসহ আরও অনেকেই। 
একই দিন সড়ক নিরাপত্তা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে অবহিতকরণ কর্মসূচীর আওতায় বেলা সাড়ে ১১ টার দিকে সিরাজদিখানে র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের আয়োজনে সিরাজদিখান বাজার থেকে উপজেলা ভূমি অফিস পর্যন্ত গিয়ে র‌্যালীটি শেষ হয়।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিনাত ফৌজিয়া’র নেতৃত্বে র‌্যালীতে অংশ গ্রহণ করেছেন উপজেলা কৃষি অফিসার সুবোধ চন্দ্র রায়, উপজেলা প্রকৌশলী শোয়াইব বিন আজাদ, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী, অফিসার ইনচার্জ ফরিদ উদ্দিন, সিনিয়র মৎস্য কর্মকর্তা শরিফুল আজম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ডলি রানী নাগসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।
জয়পুরহাট
জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে সোমবার বিআরটিএ এর আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইশরাত ফারজনা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যদেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন।
বক্তব্য দেন নবাগত অতিরিক্ত জেলা প্রশাসক সোনিয়া বিনতে তাবিব, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুস সালাম, জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন জয়পুরহাট জেলা বাস-মিনিবাস মটর মালিক গ্রুপের সদস্য মীর আইয়ুব হোসেন, জয়পুরহাট প্রেসক্লাবের সভাপতি মোস্তাকিম ফাররোখ, নিরাপদ সড়ক আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম প্রমুখ।
রাণীনগর (নওগাঁ)
নওগাঁর রাণীনগর উপজেলা শাখার আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।
সোমবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল র‌্যালী বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম আল-ফারুখ জেমস, নির্বাহী অফিসার আল-মামুন, নির্বাচন অফিসার রুহুল আমিন, রাণীনগর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল মালেক, অফিস সুপার মোতাহার হোসেন, উপজেলা পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী ও সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ স্থানীয় সাধারণ মানুষ অংশ গ্রহণ করে।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ)
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। সোমবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালিটি রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলোনি মোড়ে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, উপজেলা মৎস্য অফিসার আমিনুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফেরদৌসী বেগম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল বাশার মোহাম্মদ শামসুজ্জামান ও রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মাহাতাব উদ্দিন প্রমুখ। এছাড়া র‌্যালি ও মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, স্কাউট ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরাও অংশ নেয়।
কাহালু (বগুড়া)
গত সোমবার নিরাপদ সড়ক দিব উপলক্ষে কাহালু উপজেলা নিরাপদ সড়ক চাই কমিটির পক্ষ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীতে অংশগ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মাওঃ তায়েব আলী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরাফাত রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম, কাহালু উপজেলা নিরাপদ সড়ক চাই কমিটির সহ-সভাপতি শাহ আলম জুয়েল ও সাধারণ সম্পাদক মোঃ জিল¬ুর রহমান।
নবাবগঞ্জ, (দিনাজপুর)
নবাবগঞ্জ গত সোমবার  সকালে  উপজেলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে  জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন  উপজেলা নিবার্হী অফিসার মোঃ মশিউর রহমান । এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার আবু রেজা মোঃ আসাদুজ্জামান, শিক্ষা অফিসার মোঃ রেজাউল করিম, মৎস অফিসার শামীম , একাডেমি সুপারভাইজর মোঃ শফিউল আলম, সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ আব্দুল ওয়াহেদ, সহকারি শিক্ষক আব্দুস সালাম, মোঃ আনিছুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
নওগাঁ
বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে নওগাঁয় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রসাশক মিজানুর রহমান। জেলা প্রশাসন ও বিআরটিএ নওগাঁ সার্কেল এর আয়োজনে করে। সোমবার সার্কিট হাউজ থেকে থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আগৈলঝাড়া (বরিশাল)
বরিশালের আগৈলঝাড়ায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। জানা গেছে, গতকাল সোমবার সকালে উপজেলার সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে বরিশাল-আগৈলঝাড়া-গোপালগঞ্জ মহাসড়কের রথখোলা বাসস্ট্যান্ড সংলগ্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও জনপ্রতিনিধিগণ মানববন্ধনে অংশগ্রহণ করেন। এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন সরদার, সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সরোয়ার হোসেন, শিক্ষক নির্মল ভদ্র, জামাল মুন্সি, সালাম হোসেন, মাহমুদ আলম মিঠু, আলামিন হোসেন, শিক্ষিকা শাহানাজ পারভীন ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য ছরোয়ার দাড়িয়া প্রমুখ।
অন্যদিকে এ উপলক্ষে সোমবার সকালে আগৈলঝাড়া উপজেলা স্কাউটের উদ্যোগে উপজেলা সদরে সড়ক সচেতনতা মুলক র‌্যালীতে অংশগ্রহণ করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান জসীম সরদার, সহকারী শিক্ষা কর্মকর্তা জামাল হোসেন গাজী, স্কাউট সম্পাদক ও ভেগাই হালদার পাবলিক একাডেমীর প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রী, স্কাউট সহকারী কমিশনার তপন সমদ্দার, আভা রানী মূখার্জী প্রমুখ।
আমতলী
বরগুনার আমতলীতে জাতীয় নিরাপদ সড়ক দিবসে বাংলাদেশ স্কাউটস আমতলী উপজেলার উদ্যোগে মানববন্ধন ও এ.কে স্কুল সংলগ্ন আমতলী-কুয়াকাটা মহাসড়কে সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়। মানববন্ধন ও লিফলেট বিতরনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. সরোয়ার হোসেন, সহকারী কমিশনার ভূমি কমলেশ মজুমদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আকমল হোসেন, ওসি তদন্ত মো. নুরুল ইসলাম বাদল, উপজেলা স্কাউটের সম্পাদক মো. ফরিদ উদ্দিনসহ উপজেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশগ্রহণ করেন।
পাঁচবিবি (জয়পুরহাট)
পাঁচবিবিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে বাংলাদেশ স্কাউটস পাঁচবিবি শাখার আয়োজনে সোমবার সকালে জয়পুরহাট-দিনাজপুর সড়কের পাঁচবিবি পাঁচমাথায় ঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশগ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্কাউটসের উপজেলা সভাপতি রাজিবুল আলম। থানার অফিসার্স ইনচার্জ ফরিদ হোসেন, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, উপজেলা স্কাউটসের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী, মহব্বতপুর আমিনীয়ার ফাজিল ডিগ্রী মাদ্রসার অধ্যক্ষ, বালিঘাটা আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ আঃ গফুর, মাদ্রসার প্রভাষক ও স্কাউটসের কোষাধ্যক্ষ মাওঃ জয়নুল আবেদীন, নাকুড়গাছী বিএমআই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিনা আক্তার চৌধুরী,  গণিত প্রভাষক একেএম কাওছার রহমান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও স্কাউসের পাঁচবিবি উপজেলা শাখার নব নির্বাচিত দায়িত্বশীলবৃন্দ এবং স্কুল,মাদ্রাসার ছাত্র-ছাত্রীবৃন্দ।
সৈয়দপুর (নীলফামারী)
নীলফামারীর সৈয়দপুরে সোমবার (২২ অক্টোবর) সকালে এবারেই প্রথম সরকারি ভাবে জাতীয় নিরাপদ সড়ক দিবসে র‌্যালী করেছে উপজেলা প্রশাসন। সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালীতে অংশগ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম গোলাম কিবরিয়া, সহকারী কমিশনার ভুমি পরিমল কুমার সরকার, সৈয়দপুর রিপোর্টাস ইউনিটির সভাপতি এম এ মোমেন, প্রধান শিক্ষক আনোয়ারুল হক, নিরাপদ সড়ক সৈয়দপুর কমিটির সাধারন সম্পাদক কামাল ইকবাল ফারুকী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন পেশার মানুষ।
ঝালকাঠি
ঝালকাঠিতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।
এ সময় অন্যদের মধ্যে জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এম ফরিদউদ্দিন বক্তৃতা করেন। বক্তারা নিরাপদ সড়কের জন্য সচেতন হওয়াসহ আইন মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান।
তালা (সাতক্ষীরা)
সাতক্ষীরার তালা মহিলা কলেজের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে মহিলা কলেজের হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন  মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রহমান। মহিলা কলেজের প্রভাষক সুতপা রাহা’র সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন কলেজের প্রভাষক শুভেন্দু চক্রবর্ত্তী, ভবতোষ মন্ডল, জাহিদুল ইসলাম, গাজী আছাদুজ্জামান, হরেন্দ্রনাথ মন্ডল প্রমুখ।
অন্যদিকে তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের পক্ষ থেকে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার সকালে খুলনা-পাইকগাছা সড়কের তালা বাজার সংলগ্ন রাস্তায় মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিভিন্ন পোস্টার, প্লাকার্ড ও ব্যানার  হাতে নিয়ে উক্ত অবস্থান কর্মসূচি পালন করে।

অনলাইন আপডেট

আর্কাইভ