ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

ভারতের প্রজাতন্ত্র দিবসের আমন্ত্রণ ফেরালেন ট্রাম্প

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রাশিয়া থেকে অস্ত্র কেনা এবং মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল আমদানির কারণে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন ট্রাম্প।

২০১৯ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। তবে ভারতের সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের না আসার সিদ্ধান্ত ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে জানিয়ে দেওয়া হয়েছে হোয়াইট হাউসের পক্ষ থেকে। খবর সিএনএন-নিউজের।

আমন্ত্রণ রক্ষা না করতে পারার জন্য ওই চিঠিতে দুঃখপ্রকাশ করেছেন ট্রাম্প। জাতীয় কারণে এবং সেসময় ব্যস্ত রুটিনের কারণে তিনি ভারতে আসতে পারছেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বিশেষত, ওই সময় স্টেট অফ দ্য ইউনিয়ন (এসওটিইউ) ভাষণ দেবেন ট্রাম্প।

২০১৫ সালে এই একই পরিস্থিতির মধ্যে থাকলেও প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে ভারত সফরে এসেছিলেন বারাক ওবামা। তবে ট্রাম্প ওবামার সেই পথে পাঁঁ রাখেননি।

২৬ জানুয়ারির অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভারতের তরফে ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর খবর গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর এর সত্যতা নিশ্চিত করেছিলো মার্কিন প্রশাসন। এছাড়া সেপ্টেম্বরের পর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছিল হোয়াইট হাউস।

রাজনৈতিক মহলের মতে, রাশিয়ার সঙ্গে ভারত প্রতিরক্ষা চুক্তি করায় ক্ষুব্ধ মার্কিন প্রেসিডেন্ট৷ তাই দুরত্ব বজায় রেখে ভারতের উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছেন তিনি৷

রাশিয়া থেকে অস্ত্র কেনা এবং মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল আমদানির মতো একাধিক ইস্যুতে সম্প্রতি ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। ট্রাম্পের দিল্লির আমন্ত্রণ ফিরিয়ে দেওয়ার ঘটনা এতে নয়া মাত্রা যুক্ত করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অনলাইন আপডেট

আর্কাইভ