বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

লঘুচাপের প্রভাবে বৃষ্টি

স্টাফ রিপোর্টার : সাগরে লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আগামী দুই দিন স্থায়ী হতে পারে। এ কারণে বাড়তি সতর্কতা হিসেবে নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর, শ্রীলঙ্কার কাছাকাছি জায়গায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। সেই লঘুচাপের বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগর হয়ে বাংলাদেশ উপকূল পর্যন্ত বিস্তার লাভ করেছে। এই লঘুচাপের প্রভাবেই আমাদের অঞ্চলে মেঘের সৃষ্টি হয়েছে। এ কারণে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, আবার কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তিনি জানান, রাজশাহী ও রংপুর বিভাগ বাদে দেশের প্রায় সব অঞ্চলেই বৃষ্টি হচ্ছে। এই দুই বিভাগের আকাশও মেঘাচ্ছন্ন অবস্থায় আছে। বৃষ্টিপাত আগামী দুই দিন থাকতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশে অবস্থান করছে। এর প্রভাবে সিলেট, ময়মনসিংহ, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ কারণে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমেছে।
এক সতর্কবার্তায় বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে ঘণ্টায় ৪৫ থেকে ৫০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সঙ্গে দমকা বা ঝড়ো হাওয়া থাকতে পারে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ