বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
Online Edition

জার্মানির আগাম নির্বাচনের ফলাফলে মের্কেল জোটের জনপ্রিয়তায় ধস

২৯ অক্টোবর, বিবিসি : জার্মানির হেসে প্রদেশে আগাম নির্বাচনের ফলাফলে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের জোটভুক্ত দুইদল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন-সিডিইউ ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি-এসপিডি’র জনপ্রিয়তায় ব্যাপক ধস নামতে দেখা গেছে। ফলাফলে দেখা যায়, হেসে’র গত নির্বাচনের তুলনায় জোটের পক্ষে প্রায় ১০ শতাংশ কম ভোট পড়েছে।

এসপিডি নেতা অ্যাড্রেয়া নাহলেস সাংবাদিকদের বলেন, ‘প্রাদেশিক সরকারের ধারাবাহিক ব্যর্থতার কারণে ফলাফলে এমন বিপর্যয় নেমে এসেছে। আর এ বিষয়ে সেখানকার সরকারের ব্যাখ্যা একেবারেই গ্রহণযোগ্য নয়।’ তিনি বলেন, তাদেরকে অবশ্যই একটি সঠিক পরিচালনা পদ্ধতি সন্ধান করতে হবে।

প্রসঙ্গত, জার্মানিতে ১৯৪৬ সালের পর থেকে এটিই এসপিডি’র সবচেয়ে খারাপ অবস্থা। সিডিইউ ও এসপিডি দুইদলের জনপ্রিয়তাই গত কয়েকমাস যাবত জাতীয়ভাবেই কমতে শুরু করেছে। তাছাড়া, জোটটিও প্রায় ভেঙে পড়ার কাছাকাছি চলে গিয়েছে।

এসপিডি নেতা জানান, আগামীবছর জোট বাধার সময় সিডিইউ’কে একটি স্পষ্ট কার্যপরিকল্পনায় সম্মত হতে হবে। নাহয় আমাদের ভেবে দেখতে হবে এই সরকারের সঙ্গে থাকা আমাদের জন্য সঠিক সিদ্ধান্ত কিনা।’

এদিকে, সিডিইউ নেতা ও হেসে’র সরকার প্রধান ভলকার বোফিয়ার বলেন, ভোটের ফলাফলে এটি স্পষ্ট, জনগণ কোনও সংঘাত চায় না। এছাড়া, তারা কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলোতেই সরকারের মনোযোগ আশা করে।

অনলাইন আপডেট

আর্কাইভ