ঢাকা,বৃহস্পতিবার 1 November 2018, ১৭ কার্তিক ১৪২৫, ২১ সফর ১৪৪০ হিজরী
Online Edition

আফগানিস্তানে সেনা হেলিকপ্টার বিধ্বস্ত ও আত্মঘাতী হামলায় নিহত ৩২

৩১ অক্টোবর, আল-জাজিরা, রয়র্টাস : আফগানিস্তানে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ২৫ ক্রু ও আরোহী নিহত হয়েছেন। বুধবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রাদেশিক কর্মকর্তারা।

পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের গভর্নরের মুখপাত্র নামের মেহরি জানিয়েছেন, সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার পার্শ্ববর্তী হেরাত প্রদেশে যাওয়ার সময় একটি নিয়ন্ত্রণ হারিয়ে বিধ্বস্ত হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। অপরদিকে তালেবানের এক মুখপাত্রের দাবি, তাদের যোদ্ধাদের গুলিতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। 

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি কারাগারের বাইরে আত্মঘাতী বোমা হামলায় সাত জন নিহত হয়েছেন। বুধবার কাবুলের পুল-এ-চরকি নামক কারাগারের নিকটে এই ঘটনা ঘটে। পুল-এ-চরকি নামক এই কারগারটি রাজধানী কাবুলের সবচেয়ে বড় কারাগার। সরকারি কর্মকর্তা-কর্মচারী বহনকারী একটি বাস কারাগারের সামনে পৌছলে সেটাকে লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলা চালানো হয় এবং এতে সাতজন নিহত হয়। পুল-এ-চরকি নামক এই কারাগারটি কাবুল শহরের উপকন্ঠে অবস্থিত।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী বহনের জন্য নিয়োজিত বাসটিতে অবস্থানকারী সকলেই ওই পুল-এ-চরকি কারাগারে চাকরি করেন এবং তাদের বহনকারী এই বাসটি কারাগারের সামনে আসামাত্র একজন হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। রাজধানী কাবুলে চালানো সর্বশেষ এই বোমা হামলায় আরো পাঁচজন নাগরিক আহত হয়েছেন। অবশ্য তাৎক্ষণিকভাবে কেউই এই বোমা হামলার দায় স্বীকার করেনি। দানিশ বলেন, আত্মঘাতী হামলাকারী পায়ে হেঁটে বাসের দিকে এগিয়ে আসেন।

উল্লেখ্য, আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশন কার্যালযের প্রবেশ মুখে আত্মঘাতী বোমা হামলা চালানোর কয়েকদিনের মধ্যেই কাবুলের সবচেয়ে বড় কারাগারের নিকটে বোমা হামলা করা হলো।

 নির্বাচন কমিশনের প্রবেশ মুখে করা বোমা হামলায় কমপক্ষে একজন নিহত ও ছয়জন আহত হয়। চলতি বছর আফগানিস্তানে সরকারবিরোধী বিভিন্ন গ্রুপের বোমা হামলায় রেকর্ড সংখ্যক আফগান বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। জাতিসঙ্ঘ বলছে, ২০১৪ সালের পর চলতি বছরই সবচেয়ে বেশি সংখ্যক আফগান বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ