ঢাকা, শুক্রবার 9 November 2018, ২৫ কার্তিক ১৪২৫, ২৯ সফর ১৪৪০ হিজরী
Online Edition

ইমরান খান সরকারের শুধুই ভিক্ষা নীতি ---বিলাওয়াল ভুট্টো

৮ নবেম্বর, এক্সপ্রেস ট্রিবিউন, ডন/জিও নিউজ : পাকিস্তান সরকারের শুধু ভিক্ষা নীতিই রয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। বুধবার সংসদ অধিবেশনের পর গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি। এসময় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সরকারের নিজস্ব কোনো বৈদেশিক ও অর্থনৈতিক নীতি নেই বলেও তিনি জানান।

তিনি বলেন, সরকার ক্ষমতাগ্রহণের পর থেকেই ক্রমাগত গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াচ্ছে। আগামী কিছুদিনের মধ্যেই আবারো সবকিছুর দাম বৃদ্ধি পাবে বলেও তিনি আশঙ্কা করছেন। এমনকি জাতীয় অর্থনীতির বিষয়ে কোনো মাথাব্যথাও নেই সরকারের এমন দাবিও তিনি করেন। বিলওয়াল বলেন, চীন ও পাকিস্তান নিয়ে সরকার বর্তমানে যে নীতির কথা বলছে, সে নীতির রূপকার পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। বর্তমান সরকার তাদের প্রতিশ্রুতির বাইরে চলে যাচ্ছে বলেও তিনি অভিযোগ করেন। 

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র বিতর্কিত শর্তের সাথে পাকিস্তান কখনোই সম্মত হবে না। পাকিস্তানের উন্নতির সাথে সাংঘর্ষিক এমন নীতি বর্জন করেই সংস্থাটির কাছে ৫-৬ বিলিয়ন ‘বেইলআউট’ চাওয়া হয়েছে বলে গত বুধবার জানান দেশটির অর্থমন্ত্রী আসাদ উমার।

‘ক্যাপিটাল টক’ নামে একটি টিভিশোতে অংশ নিয়ে উমার এমন মন্তব্য করেন। ঋণদাতা বিশ্ব সংস্থা আইএমএফ হবে সর্বশেষ ভরসা তাই এই বিষয়টি নিয়ে সরকার এতটা চিন্তিত নয়। তবে মিত্র রাষ্ট্রগুলো থেকে সহযোগিতা পাওয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে যে, ঠিক কি পরিমাণ ঋণ আইএমএফ থেকে নেয়া হবে।

উমারকে মার্কিন কূটনৈতিক এলিস ওয়েলসের সাথে বৈঠকের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, তার সাথেও দেশের অর্থনৈতিক অবস্থা ও আইএমএফ নিয়ে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র যেহেতু তারা আইএমএফ’র অন্যতম বৃহত্তম অংশিদার তাই তাদের সাথে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ