ঢাকা, রোববার 16 December 2018, ২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বাংলাদেশে তৈরি হবে হোন্ডা মোটরসাইকেল

সংগ্রাম অনলাইন ডেস্ক:

দেশের শিল্পকারখানার ইতিহাসে সৃষ্টি হলো নতুন এক অধ্যায়। চলতি বছরের মধ্যেই বাজারে আসছে বাংলাদেশে তৈরি জাপানের বিশ্বখ্যাত হোন্ডা ব্র্যান্ডের মোটরসাইকেল। 

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এবং জাপানের হোন্ডা মটরস্ কোম্পানি লিমিটেডের যৌথ বিনিয়োগে প্রতিষ্ঠিত বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এ মোটরসাইকেল বাজারজাত করবে। এ লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

গত বছরের নভেম্বরে ঢাকার অদূরে মুন্সিগঞ্জে অবস্থিত আব্দুল মোমেন অর্থনৈতিক জোনে (এএমইজেড) ২৫ একর জমির ওপর এই প্লান্ট উদ্বোধন করা হয়।

এর ফলে শুধু যে বেঁচে যাবে বৈদেশিক মুদ্রা তাই নয়, দেশের বাজারে কম টাকায় মিলবে মোটরসাইকেল।সেই সাথে সৃষ্টি হবে বিরাট কর্মসংস্থানের সুযোগ।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এবং জাপানের হোন্ডার মিলিত প্রতিষ্ঠান বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল)-এর ফাইন্যান্স এবং কমার্শিয়াল বিভাগের প্রধান শাহ মুহাম্মদ আশেকুর রহমান বলেন, “আমরা এখন বাজারে ‘মেড ইন বাংলাদেশ’ হোন্ডার মোটরসাইকেল নিয়ে আসতে পারবো।”

প্রাথমিকভাবে এই প্লান্ট থেকে প্রতিবছর এক লাখ মোটরসাইকেল উৎপাদন করা হবে। তবে আগামী ২০২১ সালে এর উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করা হবে বলে জানানো হয়েছে বিএইচএল-এর পক্ষ থেকে। এই প্রতিষ্ঠানটি গত কয়েক দশক থেকে বাংলাদেশে হোন্ডার মোটরসাইকেল বাজারজাত করে আসছে।

বাংলাদেশে এবার তারা উৎপাদন করবে হোন্ডার সাত মডেলের মোটরসাইকেল। এগুলোর মধ্যে রয়েছে ড্রিম নিও ১১০, লিভো ১১০, সিবি শাইন ১২৫, সিবি ট্রিগার ১৫০, সিবি হরনেট ১৬০আর এবং সিবিআর১৫০আর।

তবে মোটরসাইকেলগুলোর দাম কতো ধরা হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। বলা হয়েছে- বর্তমান বাজারমূল্য থেকে কম টাকায় মিলবে এসব মোটরসাইকেল। শুধু তাই নয় এর ফলে সৃষ্টি হবে শত তরুণের কাজের সুযোগ।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ