শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ইসলামপুরের নাম বদলে ঈশ্বরপুর

১২ নবেম্বর, হিন্দুস্তান টাইমস : বিজেপির নেতৃত্বে ভারতের উত্তর প্রদেশ থেকে শুরু হওয়া বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলের ঝাপটা এবার পশ্চিমবঙ্গে এসে লেগেছে। পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের ইসলামপুরের নাম বদলে ঈশ্বরপুর রাখার উদ্যোগ নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)।

ইসলামপুরে ভিএইচপি পরিচালিত সরস্বতী শিশু মন্দির ও বিদ্যামন্দির স্কুলের সাইনবোর্ডে ইতিমধ্যে ইসলামপুরের বদলে ঈশ্বরপুর লেখা হয়েছে। এভাবে নাম বদল করায় এলাকায় জল ঘোলা হতে শুরু করেছে। হুট করে একটি বিদ্যালয়ের সাইনবোর্ডে কীভাবে ইসলামপুরের স্থলে ঈশ্বরপুর লেখা হলো, তা নিয়ে প্রশ্ন উঠেছে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে।

বিশ্ব হিন্দু পরিষদের পূর্ব ভারতের সংগঠন সম্পাদক শচীন্দ্রনাথ সিং বলেছেন, মুসলিম শাসকেরা এই নাম চাপিয়ে দিয়েছিল। ঐতিহাসিকভাবে এই জায়গার নাম ঈশ্বরপুর। তাই তাদের স্কুলের সাইনবোর্ডে ঈশ্বরপুর লেখা হয়েছে। ইতিহাসবিদ গৌতম ভদ্র বলেছেন, ইসলামপুর নামের মধ্যে একটি চমৎকার যোগসূত্র রয়েছে। ‘ইসলাম’ যেমন আরবি শব্দ, তেমনি ‘পুর’ একটি বৈদিক শব্দ। এটাই ভারতীয় সংস্কৃতি। ইতিহাসবিদ রজতকান্ত রায় বলেছেন, যে যুক্তিতে পশ্চিমবঙ্গের নাম বদল করা হয়েছে, ইসলামপুরের নাম বদলের ক্ষেত্রে সেই যুক্তি খাটে না। এটা একধরনের গেরুয়া-সন্ত্রাস। বিজেপির উদ্যোগে এখন ভারতের বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম বদলের খেলা চলছে। বদলে দেওয়া হচ্ছে ভারতের বহু ঐতিহাসিক স্থানের নাম। পুরোনো নাম ফিরিয়ে আনার লড়াই শুরু করেছে বিজেপি।

উত্তর প্রদেশের বিজেপি সরকার এই লড়াইয়ে এগিয়ে আছে। বসে নেই অন্য রাজ্যগুলোও। আগামী বছর ভারতের লোকসভা নির্বাচন। এই নির্বাচনে পার পাওয়ার জন্য মোদি এবার হিন্দুত্ববাদকে আঁকড়ে ধরে নাম বদলের লড়াইয়ে নেমে পড়েছেন। কারণ, বিভিন্ন জনমত সমীক্ষায় আভাস দেওয়া হয়েছে, মোদির পায়ের তলার মাটি সরে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ