ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ট্রাম্পের কারণে রেকর্ড পরিমাণ মার্কিন নাগরিকের কানাডায় আশ্রয় প্রার্থনা!

১৫ নভেম্বর, রয়টার্স : যুদ্ধ বিধ্বস্ত অথবা রাজনৈতিক আশ্রয় ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের অনেক নাগরিক প্রায়ই যুক্তরাষ্ট্রের কাছে আশ্রয় চেয়ে থাকেন। এবার সেই রেকর্ড ভেঙে বরং যুক্তরাষ্ট্রের অসংখ্য নাগরিক এখন আশ্রয় চাইছে কানাডায়। এই সংখ্যা এত পরিমাণ যে পূর্বের ২৩ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালেই যুক্তরাষ্ট্রের ২ হাজার ৫৫০ জন নাগরিক কানাডায় আশ্রয় চেয়েছে । ১৯৯৪ সালের পর এবারই এমন ঘটণা লক্ষ করা গেছে।

কানাডার ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপের তথ্য বলছে, ২০১৭ সালে যে পরিমাণ মার্কিন নাগরিক আশ্রয় চেয়েছে তা ২০১৬ সালের তুলনায় ছয়গুণ। ১৯৯৪ সালের পর এবারই তাদের কাছ থেকে সবচেয়ে বেশি আবেদন পেয়েছে তারা।

হিসাবে দেখা গেছে, আশ্রয় প্রার্থী গোষ্ঠীগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকরা। এই তালিকায় প্রথম স্থানে আছে হাইতি ও দ্বিতীয় স্থানে নাইজেরিয়া।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের আশ্রয় চাওয়া প্রসঙ্গে কানাডার মন্ট্রিয়ালভিত্তিক আইনজীবী স্টিফেন হ্যান্ডফিল্ড বলেন, যারা কানাডায় আশ্রয় চাইছে তাদের বেশিরভাগই ‘ব্রাইটরাইট সিটিজেনশিপের’ আওতায় দেশটির নাগরিক হয়েছেন। তারাই বাবা-মা নিয়ে কানাডায় আসতে চাইছেন।

হঠাৎ করে যুক্তরাষ্ট্রের নাগরিকরা কানাডার আশ্রয় প্রার্থী হয়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির কারণে।

 ট্রাম্প প্রায়ই অস্থায়ী নাগরিকদের সব সুবিধা কেড়ে নেয়ার কথা বলে থাকেন। অক্টোবর মাসেও ‘ব্রাইটরাইট সিটিজেনশিপ’ তুলে দেয়ার বিষয়ে কথা বলেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ