ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

অক্টোবর মাসে রাজনৈতিক সন্ত্রাস  

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [তিন] ১৫ অক্টোবর রাজশাহী মোহনপুর ডিগ্রী কলেজে ভর্তি পরীক্ষায় প্রক্সি দেয়ার অভিযোগে রাবি ছাত্রলীগ যুগ্ম-সাধারণ সম্পাদক সাব্বির হোসেন, আইন বিভাগ ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইমরান আলী, জান্নাতুল ফেরদৌস, মোস্তাফিজুর রহমান রনি, হোসেন আলী, মতিউর রহমান, ফিরোজুল ইসলাম, মিঠু রহমান, কাউছার হোসেন, ফারুক হোসেন, আব্দুস সালাম, আরিফুল ইসলাম, মোতালেব হোসেন, রুবেল আলী, আমিনুল ইসলাম, আল-আমিন, বেলাল হোসেন, ফিরোজ আহমেদ, সুমন রানা, ইলিয়াস সরদার, বৃষ্টি রানা, বুলবুল ইসলাম ও সোহেল রানাসহ ১৯ জনকে কারাগরে পাঠায় আদালত। ১৮ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ৪ শিক্ষার্থী নাসিম হাসান, শাহরুখ, মুহাইমিন ও লিটনকে শিবির আখ্যা দিয়ে ছাত্রলীগ পিটিয়ে পুলিশ দেয়। তাদের এমন ভাবে পেটানো হয়, পরে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসা করা হয়। ২০ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাদার বক্স হলে নৈশপ্রহরী নওশাদকে মারপিট করে ছাত্রলীগ রাবি সামাজিক বিজ্ঞান অনুষদ সাধারণ সম্পাদক রাতিক। হলে গেস্ট নিয়ে আসলে নওশাত গেস্টের পরিচয় জানতে এবং রুমে নিতে প্রভোস্টের অনুমতি লাগবে বললে এ ঘটনা ঘটে। ২২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় ৩ ছাত্রলীগ নেতা-কর্মীকে ছিনতাইয়ের অভিযোগে আটক করে পুলিশ। আটককৃতরা হলো- জহুরুল হক শাখা নেতা নাফিউর রহমান, কামরুল হাসান ও মিনহারুল বাশার আবির। 

২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসটির সামনে ভর্তি পরীক্ষা বাতিলের দাবীতে বাংলাদেশ সাধারণ ছাত্র আধিকার সংরক্ষণ পরিষদের বিক্ষোভ মিছিলে ফারুক হাসান, আতাউল্লাহ, রাতুল সরকার ও তুহিন ফারাবীকে ছাত্রলীগ বিজয় একাত্তর হল শাখা যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ তুনান, জহুরুল হক হল ছাত্রলীগ মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আলী রিমন, উপ-কর্মসূচী বিষয়ক সম্পাদক সোলায়মান হোসেন ও বঙ্গবন্ধু হল মুক্তিযোদ্ধা বিষয়ক উপ-সম্পাদক জাকিউর রাফিদ নাফিসহ আরো কয়েকজনের হামলায় আহত হয়। ২৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল কেন্দ্রীয় সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া ও বঙ্গবন্ধু হল শাখা নেতা রায়হানুল আবেদীনকে টিএসসি থেকে হাকিম চত্বরে নিয়ে মারধর করে বিজয় একাত্তর হল ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক আবু ইউনুছ ও সূর্যসেন হল যুগ্ম-সাধারণ সম্পাদক শরীফুল আলম। ঢাকা মেডিকেল কলেজের সামনে পাওনা টাকা চাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শহীদুল্লাহ হল শাখা সমাজ সেবা বিষয়ক সম্পাদক হেলাল উদ্দিন তাইসিন, অর্থ বিষয়ক উপ-সম্পাদক ইফতেখার আহমেদ সুজন ও স্কুল ছাত্রবিষয়ক উপ-সম্পাদক আরাফাত হোসেন অভি দোকানী হানিফকে মারধর করে। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে উপজেলা ছাত্রলীগ উপ-আইন বিষয়ক সম্পাদক কামরুল হাসানের হাতের রগ কেটে দেয় দলীয় নেতা আসিফ। 

২৬ অক্টোবর সিলেট উপশহরে ছাত্রলীগের দলীয় কোন্দলে সরকারি তিব্বিয়া কলেজের সামনে ছাত্রলীগ কর্মী হোসাইন আল-জাহিদ খুন হয়। ছাত্রলীগ জাকারিয়া মাহমুদ গ্রুপ ও সুমন গ্রুপের দ্বন্দ্বে এ হত্যাকান্ড ঘটে। ২৯ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতির তথ্য প্রকাশ করায় ছাত্রলীগ রাবি ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক তারেক আহমেদ খান শান্তকে মারধর করে রাবি ছাত্রলীগ উপ-প্রশিক্ষণ সম্পাদক হাসিবুল হাসান শান্ত, সহ-সম্পাদক কাউসার ইসলাম, কর্মী শামীম সিকদার, জুয়েল ও শুভসহ ১০-১৫ জন। ৩০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসিম উদ্দিন হলে ছাত্রলীগ সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আশিকুল পাঠান সেতুর রুম থেকে মাদকের সাথে সম্পৃক্ততার অভিযোগে ছাত্রলীগ জসিম উদ্দিন হল সাবেক সহ-সভাপতি রমজান আলী, সাবেক কেন্দ্রীয় সহ-সম্পাদক শাহরিয়ার মাহমুদ রাজু ও স্যার পি.জে হার্টগ হল কর্মচারী সুমন লাল দে-কে আটক করে পুলিশ। 

যুবলীগ : ৭ অক্টোবর চুয়াডাঙ্গার দামুড়হুদা থেকে যুবলীগ নেতা ও পারকৃষ্ণপুর ইউপি মেম্বার খায়রুল ইসলামকে ৩২ কেজি ২৫০ গ্রাম রুপাসহ আটক করে পুলিশ। ৯ অক্টোবর বরগুনা সদরে আল-আমিন হত্যা মামলায় যুবলীগ বরগুনা পৌর সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান গোলাম আহাদ সোহাগ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়। উল্লেখ্য, আল-আমিনকে গত ১৩ আগস্ট হত্যা করা হয়। ১০ অক্টোবর বরগুনার বামনায় ডৌয়াতলা বাজারের মন্দির কমিটির সভাপতি সুজন পালের উপর উপজেলা যুবলীগ সহ-সম্পাদক সাদিকুর রহমান ও ইউনিয়ন যুবলীগ নেতা আজাদের নেতৃত্বে হামলার প্রতিবাদে উপজেলা ব্যাপী পূজা বন্ধ করার সিদ্ধান্ত নেয় কমিটি। শরীয়তপুরের পালং থানায় কাজীকান্দি এলাকায় সরকারি রাস্তা থেকে ৭৬টি গাছ কেটে নেয় যুবলীগ নেতা এনামুল হক সরদার। খবরটি প্রচার হওয়ার পর সাংবাদিকরা সেখানে গিয়ে এনামুল হক সরদারকে জিজ্ঞেস করলে তিনি সাংবাদিকদের উপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। সাংবাদিকদের তিনি অকথ্য ভাষায় গালাগাল করেন এবং দৈনিক জনকণ্ঠ ও একুশে টিভির জেলা প্রতিনিধি আবুল বাশারের উপর পিস্তল ঠেকিয়ে গুলী করতে উদ্যত হয়। পরে পুলিশ তাকে পিস্তলসহ আটক করে। ১৫ অক্টোবর রাজশাহীর তানোর থেকে পুলিশ যুবলীগ পৌর সভার ওয়ার্ড নেতা মিজানুর রহমান ও জাহাঙ্গীর আলমকে মাদক সেবন করার দায়ে আটক করে।

অনলাইন আপডেট

আর্কাইভ