ঢাকা, সোমবার 17 December 2018, ৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ভোটের ‘পরিবেশ নষ্ট না করতে’ আইজিপিকে নির্দেশ দিচ্ছে ইসি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিরপরাধ ব্যক্তিকে মামলায় জড়িয়ে ‘পরিবেশ নষ্ট না করতে’ মহাপুলিশ পরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। রোববারের (১৮ নভেম্বর) মধ্যে এ নির্দেশনা পাঠানো হবে।

সম্প্রতি বিএনপির মনোননয়ন ফরম বিতরণের সময় নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে পুলিশ অনেককে গ্রেফতার করেছে। এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনকে গ্রেফতার-হয়রানি বন্ধের দাবি জানানো হয়েছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে বিএনপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে জানিয়েছে, তাদের ৪৭২ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আইজিপিকে নির্দেশনা পাঠানোর চিঠি প্রস্তুত করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, বিএনপি কার্যালয়ে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে ধারণকৃত ভিডিও ফুটেজ ও অন্যান্য তথ্য-প্রমাণাদি সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রেরণ, ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কাউকে হয়রানি না করা এবং নিরপরাধ কোনো ব্যক্তিকে মামলায় জড়িয়ে যেন নির্বাচনী পরিবেশ নষ্ট না করা হয়। চিঠিটি রবিবার পাঠানো হতে পারে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আসলে ওখানে (নয়াপল্টনে) কী হয়েছে এটা পুলিশ বিভাগের কাছে জানতে চাওয়া হবে।

গত বুধবার (১৪ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিএনপির কয়েকজন নেতাকর্মী ও পুলিশ সদস্য আহত হন। এসময় পুলিশের দুটি গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে।

এ ঘটনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আসামি করে তিনটি মামলা করে পুলিশ। পরে সংঘর্ষের এ মামলায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী ও ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমাসহ সাতজনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

উল্লেখ্য,আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার করতে হবে ৯ ডিসেম্বরের মধ্যে।

অনলাইন আপডেট

আর্কাইভ