ঢাকা, মঙ্গলবার 22 October 2019, ৭ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ফ্রান্সজুড়ে ব্যাপক বিক্ষোভ; নিহত ১

সংগ্রাম অনলাইন ডেস্ক:

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সজুড়ে সড়ক অবরোধ চলাকালে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। গতকাল (শনিবার) সড়ক অবরোধের এই কর্মসূচিতে অন্তত দুই লাখ ৮০ হাজার মানুষ অংশ নেয়। কর্মসূচি চলাকালে একজন বিক্ষোভকারী গাড়ির ধাক্কায় নিহত হন বলে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্তোফ কাস্তানেখ। এ ছাড়া, পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ২২৭ জন এবং ৫২ জনকে আটক করা হয়েছে।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন জ্বালানি কর বৃদ্ধি করেছেন। এই নিয়ে ক্ষুব্ধ নাগরিকরা তৃণমূল পর্যায়ে জ্বালানির বাড়তি মূল্য বিরোধী আন্দোলন ‘ইয়োলো ভেস্ট’ শুরু করেছেন। ইয়োলে ভেস্টের বিক্ষোভকারীরা সড়ক পথগুলো অবরোধ করার চেষ্টা করে এবং জ্বালানি ডিপোগুলোতে সর্বসাধারণকে প্রবেশে বাধা দেয়।

গতকাল ফ্রান্সের প্রায় দুই হাজার স্থানে হলুদ জ্যাকেট পরিহিত প্রায় এক লাখ ২০ হাজার বিক্ষোভকারী সড়ক অবরোধ করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, গরীব মানুষের দিকে ম্যাকরনের কোনো দৃষ্টি নেই।

আন্দোলনকারীরা বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে কার্যত মহাসড়ক অচল করে ফেলেন। এর মধ্যে গাড়িচাপায় এক আন্দোলনকারী নিহত ও বেশ কয়েকজন আহত হন। জানা গেছে, গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটির বেশিরভাগ গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়।

বিশ্ববাজারে তেলের দাম কমলেও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সরকার সেখানে ‘পরিষ্কার গাড়ি ও জ্বালানি’ প্রচারাভিযানের অংশ হিসেবে তেলের ওপর হাইড্রোকার্বন ট্যাক্স বাড়িয়েছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ