ঢাকা, বুধবার 22 May 2019, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

মন্ত্রিসভায় ‘মাদার অব হিউম্যানিটি’ পদকের খসড়া অনুমোদন 

সংগ্রাম অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ‘মাদার অব হিউম্যানিটি' সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রতি বছর ৫টি সেক্টরে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পদক দেয়া হবে।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভায় এ নীতিমালার অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সভাশেষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, এটা স্বাধীনতা ও একুশ পদকের সমমানের হবে। এই নীতিমালায় প্রতিবছর ৫টি সেক্টরে পদক প্রদান করা হবে। ৫ ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এসব পদক দেওয়া হবে। মনোনীতদের ২৫ গ্রাম স্বর্ণপদকের পাশাপাশি ২ লাখ টাকাও দেওয়া হবে।

প্রতি বছর ২ জানুয়ারি এ পদক দেয়া হবে। নির্ধারিত বাছাই কমিটির মাধ্যমে পদকপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নির্বাচন করা হবে।

পদক প্রদানের লক্ষ্যে জেলা পর্যায় এবং ঢাকায় দুটি কমিটি বাছাই কাজ করবে। আগামী বছরের জুলাই থেকে পদক প্রদানের কার্যক্রম শুরু হবে।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগযোগপ্রযুক্তির অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায় এবং প্রথম সংশোধিত প্রকল্প শীর্ষক) প্রকল্প, ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সংযোগ স্থাপন, ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, রেভিনিউ শেয়ারিংসংক্রান্ত প্রকল্প জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসেবে ঘোষণার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এ ছাড়া বাংলাদেশের অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানানো হয় সভায়।

পাশাপাশি বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের মৃত্যুতে সভায় শোক প্রস্তাব গৃহীত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ