বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

নিষেধাজ্ঞা দিয়ে আলোচনায় বাধ্য করা যাবে না----ইরান

২০ নবেম্বর, রয়টার্স : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা তার দেশকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করতে পারবে না। এর ফলে বরং ইরানের প্রতিরোধের মানসিকতা শক্তিশালী হবে। ইরানি জনগণ কখনোই বাইরের চাপে নতি স্বীকার করেনি। এবারের চাপেও তারা আত্মসমর্পণ করবে না। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

খাদ্য ও ওষুধের মতো মানবিক পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন তা নাকচ করে দেন জারিফ। তিনি বলেন, আমেরিকা ইরানের আর্থিক লেনদেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় যে কোনও পণ্য আমদানি করতে ইরানকে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে।

ইউরোপের পক্ষ থেকে ইরানের আর্থিক লেনদেন চালু রাখার বিশেষ ব্যবস্থা প্রতিষ্ঠায় কালক্ষেপণে অসন্তোষ প্রকাশ করে জারিফ বলেন, ইউরোপীয়রা পরমাণু সমঝোতার ব্যাপারে রাজনৈতিক প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়নে গড়িমসি করছে।

এর আগে মন্ত্রিসভার বৈঠকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মন্তব্য করেন, মার্কিনিরা ঘোষণা দিয়েছিল তারা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনবে। কিন্তু নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগ মুহূর্তে তারা দেখতে পায় এটি করা সম্ভব নয়। ইরানের সামনে তেল বিক্রির বহু পথ খোলা রয়েছে; কাজেই আমেরিকা যতই নিষেধাজ্ঞা দিক আমাদের তেল রপ্তানি বন্ধ হবে না।

আমেরিকার অভ্যন্তরীণ সমস্যা ও তেলের দাম বেড়ে যাওয়ার আশঙ্কা থাকায় ইরানের তেল বিক্রি পুরোপুরি বন্ধ করে দেওয়া সম্ভব নয় বলে উল্লেখ করেন রুহানি। তিনি বলেন, নানামুখী চাপ ও নিষেধাজ্ঞা সত্ত্বেও বহির্বিশ্বের সঙ্গে ইরানের অর্থনৈতিক লেনদেন বন্ধ হয়নি। ইরানি জনগণ অতীতের মতো আমেরিকার ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং নিষেধাজ্ঞা অকার্যকর করে দেবে।

হাসান রুহানি বলেন, মার্কিনীরা ইরানের বিরুদ্ধে যে মিথ্যা প্রচারণা শুরু করেছে তা বিশ্ববাসী উপলব্ধি করতে পেরেছে। কাজেই প্রচারণা চালিয়ে তারা ইরানের কোনও ক্ষতি করতে পারবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ