বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

আমরা কি পথ হারিয়েছি?

রবিউল আউয়াল মাসে বিশ্বনবী হযরত মোহাম্মদ মোস্তফা (স.) সম্পর্কে আলোচনা একটু বেশিই হয়ে থাকে। শুধু যে মুসলমানরাই আলোচনা করে থাকেন তা নয়, অন্য ধর্মের মানুষরাও এতে যোগ দেন। এমন এক আলোচনায় অংশ নিয়ে ভারতের হিন্দু ধর্মগুরু পন্ডিত শ্রী আচার্য প্রমোদ কৃষ্ণ বলেন, ইসলাম শান্তির ধর্ম। একজন সন্ত্রাসী কখনোই মুসলিম হতে পারে না। যে ধর্মের নবী সহিংসতা পছন্দ করেন না সে ধর্মের অনুসারীরা সন্ত্রাসী হতে পারে না।
পন্ডিত প্রমোদ কৃষ্ণ আরো বলেন, ইসলামের নবী মোহাম্মদ (স.) শুধু মুসলমানদের জন্য নয়, হিন্দুদের জন্যও তিনি এক উজ্জ্বল আদর্শ। অনুষ্ঠানে তিনি হিন্দি ভাষায় একটি নাতও পরিবেশন করেন। যার মর্মবাণী হলো- মোহাম্মদ যেমন তোমাদের তেমন আমাদেরও। মুসলমানদের সালাম দেওয়ার রীতির প্রশংসা করে পন্ডিত প্রমোদ কৃষ্ণ বলেন, মুহাম্মদ (স.) মুসলমানদের পরস্পরের সাক্ষাতে সালামের প্রচলন করেছেন। আর সালামের অর্থ হলো, আপনার ওপর শান্তি বর্ষিত হোক। পন্ডিত প্রমোদ কৃষ্ণ ইসলামের শান্তির বাণীকে গুরুত্বের সাথে তুলে ধরেছেন। তবে বর্তমান সময়ে মুসলমানরা ইসলামের শান্তির বাণীকে যথাযথভাবে তুলে ধরছেন কিনা সেই প্রশ্ন জাগতেই পারে।
হিন্দু ধর্মগুরু বলেছেন, মুহাম্মদ (স.) শুধু মুসলমানদের নয়, হিন্দুদেরও। মুহাম্মদ (স.) আসলে এসেছেন সমগ্র মানব জাতির জন্য। আর আমরা এ কথাও জানি যে, স্রষ্টা মুহাম্মদ (স.)কে পুরো সৃষ্টিজগতের জন্য পাঠিয়েছেন রহমত হিসেবে। তবে প্রশ্ন জাগে, নবীর উম্মত হিসেবে মুসলমানরা এখন নিজেদেরকে বিশ্ববাসীর জন্য রহমতের উদাহরণ হিসেবে কতটা তুলে ধরতে পারছেন? মুসলমানরা কি এখন পথ হারিয়ে ফেলেছে? আসলে অন্যের অন্ধ অনুকরণের মধ্যে মুক্তি নেই। আল্লাহর রাসূল মুহাম্মদ (স.) শান্তি ও মুক্তির যে পথ দেখিয়ে গেছেন সে রোডম্যাপেই চলতে হবে মুসলমানদের। এ ক্ষেত্রে মুসলমানরা উদাহরণ সৃষ্টি করতে পারলে অন্যরাও অনুপ্রাণিত হতে পারে মুক্তির পথচলায়।

অনলাইন আপডেট

আর্কাইভ