ঢাকা,মঙ্গলবার 27 November 2018, ১৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

খুলনার চুই ঝাঁলে গরুর মাংস


উপকরণ ও পরিমাণ : গরুর মাংস-১ কেজি, চুই ঝাল ছোট ছোট করে কাটা-১/২ কাপ, চুই ঝাল বাটা -১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচের গুরা-১/২ টেবিল চামচ, হলুদ গুরা-১ চা চামচ, ঝিরা বাটা-২ চা চামচ, রসুন বাটা-২ চা চামচ, পিঁয়াজ বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা- ১চা চামচ, তেজপাতা-১ টি, দারুচিনি, এলাচ গুরা-১চা চামচ, ঝিরা, ধুনে গুরা-১ চা চামচ, সরিষার তেল- ১/২ কাপ, লবণ- পরিমাণমতো, পেঁপে বাটা-১/২ টেবিল চামচ, গোটা রসুন- ৬ থেকে ৭ টি
রন্ধন প্রণালী : সবার আগে মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে পানি ঝরাতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে তার মধ্যে সব বাটা মসলা, ভাজা শুকনা মরিচের গুড়া, তেজপাতা, চুই ঝাল বাটা এবং মাংস দিয়ে মিডিয়াম আঁচে ডেকে রান্না করতে হবে। যখন পানি ছেরে দিয়ে টগবগ করে ফুটে উঠবে তখন ছোট ছোট করে কাটা চুই ঝাঁলের টুকরা, পেঁপে বাটা এবং গোটা রসুন দিয়ে কষাতে হবে। কষাতে কষাতে যখন তেল উপরে উঠে আসবে এবং মাংস সিদ্ধ হয়ে যাবে তখন ভাজা ধুনে, ঝিরা ও গরম মসলার গুরা ছিটিয়ে চুলা থেকে নামিয়ে ভাত, খিচুরি, পোলাও এর সাথে গরম গরম পরিবেশন করতে হবে।

ছানার পুডিং
উপকরণ : ছানা ১ কাপ, ডিম ৩টা, চিনি ১ কাপ, ঘনদুধ ১ কাপ, ভেনিলা আধা চা চামচ।
প্রণালী : একটা বাটিতে সব উপকরণ একসাথে নিয়ে ভালকরে মিক্স করে নিতেহবে। তারপর পুডিং বসানোর বাটিতে ডেলে নিতে হবে। চুলায় একটা হাড়ি বসাতে হবে এবং ১কাপ পানি দিয়ে একটা ইস্টিলের স্টেন্ড রেখে তার উপর বাটি রেখে উপরে ঢাকনা দিয়ে ৩০ মিনট ভাপে রাখতে হবে । পুডিং হয়ে গেলে নামিয়ে নিতে হবে। ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

চাইনিজ ভেজিটেবল
উপকরণ : বরবটি, গাজর মাঝারি সাইজ, পেপে মাঝারি সাইজ ১টা (গাজর এর মত বাঁকা করে) বাঁধাকপি ৪ ভাগের এক ভাগ, মাশরুম, ক্যাপসিকাম, কর্ণ ফ্লাওআর ২ টেবিল চামচ ১/২ কাপ পানিতে গুলে নিতে হবে, চিনজায় স্বাদ অনুযায়ী, চিকেন বা প্রন, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে, পেঁয়াজ, টেস্টিং সল্ট সামান্য, টম্যাটো সস সামান্য, চিকেন স্টক বা গরম পানি পরিমান মতো।
প্রণালী : পেঁয়াজ বাদে শব সবজি জুলিয়ান কাটে/ লম্বা ভাবে কেটে নিন,  পেঁয়াজ কিউব করে কেটে নিন, ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদা ভাবে সেদ্ধ করতে হবে। সেদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্ণ ফ্লাওয়ার মিক্স করে নিলে সবজির রঙ ঠিক থাকে। সবুজ রঙ আর সবুজ হবে । (যে সবজির যে রঙ সেটা আরও গাঢ় হবে), সবজি গুলো আধ সেদ্ধ করে নিন,  এবার একটা প্যানে তেল নিয়ে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভাজতে হবে, হয়ে গেলে মুরগি দিয়ে ভাজতে হবে সাথে সামান্য লবন, এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আর ১-২ মিনিট নেড়ে চেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নাড়তে হবে, এবার পরিমান মতো চিকেন স্টক বা গরম পানি দিয়ে ঢেকে রাখুন । পানি যখন একটু কমে যাবে বা ৫-৬ মিনিট পর ঢাকনা খুলে কর্ণ ফ্লাওআর গোলানো পানি দিয়ে দিন, এবার চিনি, সসও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন ।
টিপস : ১. সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো ।
২. অবশ্যই সেদ্ধ করার সময়ই কর্ণ ফ্লাওয়ার ও লবণ দেবেন। এটা সবজির রঙ ঠিক রাখে ।
৩. সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে সিদ্ধ করবে না ।
৪. বাহিরের চিকেন স্টক একটু কালচে কালারের হয় তাই পরিমানে অল্প ব্যাবহার করবেন তানাহলে সবজি একটু কালচে হয়ে যাবে । সব চেয়ে ভাল হয় বাসায় তৈরি স্টক ব্যাবহার করলে ।
৫. নিজের ইচ্ছা মতো যে কোন সবজি এড করতে পারেন বা বাদ দিতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ