ঢাকা, শুক্রবার 30 November 2018, ১৬ অগ্রহায়ণ ১৪২৫, ২১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

৪ বছরে উৎপাদন খরচ বৃদ্ধি  ৩০ শতাংশ ---বিজিএমইএ

 

স্টাফ রিপোর্টার: দেশের পোশাক খাতে বিগত চার বছরে উৎপাদন খরচ প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে পোশাক রপ্তানিকারকদের সব থেকে বড় সংগঠন বিজিএমইএ।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কাওরানবাজারে বিজিএমইএ ভবনে বিজিএমইএ-আইএএফ এর যৌথ সভা সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন, আইএএফ সভাপতি হেন বেক, বিজিএমইএ’র প্রথম সহ সভাপতি মহিউদ্দিন আহমেদ, সহ সভাপতি মোহাম্মদ নাসির প্রমুখ।

তিনি বলেন, প্রতিবছর আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে সম্প্রতি ন্যূনতম মজুরি ৫১ শতাংশ বৃদ্ধি করা হয়েছে যা ডিসেম্বর থেকে কার্যকর করার কথা রয়েছে। আর ২০১০ থেকে এপর্যন্ত মজুরি বৃদ্ধি পেয়েছে ৩৮১ শতাংশ। এর ফলে আমাদের খরচ আরও বৃদ্ধি পাবে।

এছাড়া বিগত সাড়ে ৫ বছরে কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কারখানাগুলো ব্যাপক বিনিয়োগ করেছে। কিন্তু আমাদের পণ্যের মূল্য কমছে। প্রতিবছর একটি টেকসই শিল্প বিনির্মানে টেকসই মূল্যের বিকল্প নেই। এই বিষয়টি পশ্চিমা ক্রেতাদের সামনে তুলে ধরতে এবং তাদের মনোযোগ আকর্ষণ করতে আইএএফ বিজিএমইএ’র সাথে কাজ করবে।

সিদ্দিকুর রহমান আরো বলেন, রানা প্লাজার পর বাংলাদেশের ভাবমূর্তিতে যে সংকট তৈরী হয়েছিল সে সংকট কাটিয়ে আমরা অনেক অগ্রগতি সাধন করার পরও তা পশ্চিমা মিডিয়াগুলোতে উঠে আসছে না। এই সুযোগে কিছু কিছু এনজিও আমাদের ক্রেতাদের ওপর চাপ সৃষ্টি করছে এবং কনজুমারদের বিভ্রান্ত করছে। কিন্তু আইএএফ আমাদের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছে এবং আইএএফ মনে করে শিল্পে আমাদের এসব অগ্রগতি পশ্চিমা বিশ্বে যথাযথভাবে প্রচার করা প্রয়োজন।

এ লক্ষ্যে বিজিএমইএ ও আইএএফ একসাথে কাজ করার বিষয়ে একমত হয়েছে, বিশেষ করে ইউরোপ ও ঢাকায় পৃথক ইভেন্ট আয়োজনের মাধ্যমে শিল্পের অগ্রগতিগুলো তুলে ধরার চেষ্টা করা হবে বলেও জানান বিজিএমইএ সভাপতি।

অনলাইন আপডেট

আর্কাইভ