ঢাকা, সোমবার 21 October 2019, ৬ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী
Online Edition

গ্যাস সিলিন্ডার ও লাইনে দুর্ঘটনার ঝুঁকি রোধে হাইকোর্টের রুল

সংগ্রাম অনলাইন ডেস্ক:

গ্যাসের সিলিন্ডার ও পাইপ লাইনে দুর্ঘটনার ঝুঁকি রোধে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে রুল জারি করেছে হাইকোর্ট।

সোমবার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এ রুল জারি করে।

জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ ছয়জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাস গুপ্ত বলেন, পাইপ লাইন ও সিলিন্ডারের মাধ্যমে গ্যাস বিতরণের ক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি রোধে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না এবং এসব ক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না তা রুলে জানতে চেয়েছে হাইকোর্ট।

রিটের সাথে জমা দেয়া দৈনিক পত্রিকার এক প্রতিবেদনে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের বরাত দিয়ে জানানো হয়, চলতি বছরের জানুয়ারি থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ঢাকা বিভাগে গ্যাস দুর্ঘটনায় ১০৩টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলে মারা গেছেন ছয়জন এবং গুরুতর আহত হয়েছেন ৩১ জন। আহতদের মধ্যে কয়জন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তার তথ্য ফায়ার সার্ভিসের কাছে পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ