ঢাকা, বুধবার 5 December 2018, ২১ অগ্রহায়ণ ১৪২৫, ২৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

পাবলিক স্পিকিং কম্পিটিশনে সাঈদ আল নোমান ইডিইউ নেতৃত্ব সৃষ্টি করছে

প্রত্যেকেরই ইডিওলেক্ট বা ব্যক্তিগত বাচনভঙ্গিমা রয়েছে। জনসম্মুখে বক্তৃতা কিংবা বিষয়ভিত্তিক উপস্থাপনার ক্ষেত্রে প্রায় মানুষেরই হয় আড়ষ্টতা অথবা উদ্দীপনা কাজ করে। 

এক্ষেত্রে আড়ষ্টতা দূর করে উদ্দীপনাটিকে কাজে লাগানোর মাধ্যমে কিভাবে একজন শিক্ষার্থী ইডিওলেক্টের মধ্য দিয়ে নিজস্ব পাণ্ডিত্য প্রকাশ করবে, তা শেখার জায়গা এই পাবলিক স্পিকিং কম্পিটিশন। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি এরুডিশন (পাণ্ডিত্য) ক্লাব আয়োজিত পাবলিক স্পিকিং কম্পিটিশন ২০১৮ এর পুরস্কার বিতরণকালে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। সমাজের প্রতিটি ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে পাবলিক স্পিচ দেয়ার ক্ষমতা থাকা আবশ্যক। এরুডিশন ক্লাব একজন শিক্ষার্থীর পা-িত্য সৃষ্টিই শুধু নয়, পাণ্ডিত্যকে প্রকাশের ক্ষমতাকেও জাগিয়ে তুলছে এ ধরণের প্রতিযোগিতার মাধ্যমে।তিনি আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্লাবগুলো তাদের নির্দিষ্ট ক্ষেত্রে কাজ করছে। কিন্তু  এরুডিশন ক্লাবের নামকরণের মাধ্যমে আমরা বুঝাতে চেয়েছি যে, তারা জ্ঞানের প্রতিটি ক্ষেত্রেই কাজ করে। চট্টগ্রামে এরুডিশন ক্লাব সর্বপ্রথম প্রতিষ্ঠিত হয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে।‘কাম, ফাইন্ড ইওর ভয়েস’ শিরোনামে শুরু হওয়া ইডিইউ পাবলিক স্পিকিং কম্পিটিশন ২০১৮ এর গ্র্যান্ড ফিনালে   ২ ডিসেম্বর রবিবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত এ প্রতিযোগিতাটি প্রথম রাউন্ডে রেজিস্ট্রেশন করা ৪০ জন প্রতিযোগীর প্রাথমিক বাছাইয়ের মধ্য দিয়ে গত ১১ নভেম্বর শুরু হয়।দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ ১০ জন প্রতিযোগীকে নিয়ে এই ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। 

এই ১০ ফাইনালিস্টের মধ্যে ৭ জনই নারী। তাদের মধ্যে চ্যাম্পিয়ন হন বিবিএ’র শিক্ষার্থী ওয়ারদা হাবীবা, প্রথম রানারআপ হয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের এস কে মনীষা মর্তুজা রুদমিলা ও দ্বিতীয় রানারআপ হয়েছেন বিবিএ’র মুশাররাত সুলতানা।

ফাইনালে বিচারক ছিলেন ইডিইউ’র স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান ও ওয়াই ওয়াই গোষ্ঠীর সিইও সজীব এম খাইরুল ইসলাম।ক্লাবের উপদেষ্টা ও অর্থনীতির প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নি’র সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অনন্যা নন্দী, স্কুল অব বিজনেসের প্রভাষক রবিউল হোসেন দোভাষসহ শিক্ষক-শিক্ষার্থীরা।

এর আগে ১৪ নভেম্বর দ্বিতীয় রাউন্ডের প্রতিযোগিতা শুরু হওয়ার আগে সকাল ১১টায় একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। ‘কমিউনিকেটিং ইফেক্টিভলী অন স্টেজ’ শীর্ষক এ ওয়ার্কশপটি পরিচালনা করেন স্কুল অব বিজনেসের লেকচারার রওনক আফরোজ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ