ঢাকা, বৃহস্পতিবার 6 December 2018, ২২ অগ্রহায়ণ ১৪২৫, ২৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আমিরাতের কাছে সুয়েজ খালের এলাকা বিক্রির খবরে মিসরীয়দের ক্ষোভ

৫ ডিসেম্বর, ইন্টারনেট: ভূমধ্যসাগর ও লোহিত সাগরের মধ্যে সংযোগ স্থাপনকারী গুরুত্বপূর্ণ নৌপথ সুয়েজ খালের শিল্প এলাকার ৪৯ শতাংশ শেয়ার সংযুক্ত আরব আমিরাতের মালিকানাধীন দুবাই পোর্টস ওয়ার্ল্ডের কাছে বিক্রির ঘোষণা দিয়েছে মিসর। আর এই ঘোষণার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ জানাচ্ছেন মিসরীয়বাসী।

সমালোচকেরা শেয়ার বিক্রির সিদ্ধান্তের জন্য মিসরের সামরিকে বাহিনীকে অভিযুক্ত করছেন সাধারণ মিসরীয়রা। মিসরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে ২০১৩ সালে দেশের ক্ষমতা সংহত করে সামরিক বাহিনী। মিসরীয়রা অভিযোগ করছেন সুয়েজ খালের শেয়ার বিক্রি করে সংযুক্ত আরব আমিরাতের সমর্থনের বিনিময়ে মিসরের সার্বভৌমত্ব বিক্রি করে দিচ্ছে সামরিক বাহিনী।

এছাড়াও মিসরীয়রা বলছেন, যে সময় কৌশলগত বন্দরের ওপর অতিরিক্ত নিয়ন্ত্রনের কারণে আঞ্চলিক দেশগুলো দুবাই পোর্ট ওয়ার্ল্ডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে সেই মুহূর্তে ওই প্রতিষ্ঠানটির কাছেই শেয়ার বিক্রি করছে মিসর। গত মার্চে দুবাই পোর্ট ওয়ার্ল্ডের সঙ্গে চুক্তি বাতিল করে সোমালিয়া। এছাড়াও সেখানে কার্যক্রম চালানোর ওপরও প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করা হয়েছে।

মিসর ও দুবাই পোর্ট ওয়ার্ল্ড এখনও শেয়ার বিক্রির চুক্তি স্বাক্ষর করেনি। তবে মিসরের সরকারের মুখপাত্র বলেছেন, চুক্তি স্বাক্ষরের আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ