ঢাকা, শুক্রবার 7 December 2018, ২৩ অগ্রহায়ণ ১৪২৫, ২৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ার চেয়ে বেশি সহায়তা প্রয়োজন ইয়েমেনের---জাতিসংঘ

৬ ডিসেম্বর, মিডলইস্ট মনিটর : ইয়েমেনে ২০১৯ সালে সিরিয়ার চেয়েও বেশি সহায়তার প্রয়োজন পড়বে ইয়েমেনে বলে জানিয়েছে জাতিসংঘ। ইয়েমেন পরিস্থিতি এতটাই নাজুক যে এই প্রথমবারেরমত দেশটিতে সিরিয়ার তুলনায় বেশি সহায়তার প্রয়োজন পড়ছে বলে জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স-ওসিএইচএ কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ইয়েমেনে প্রাথমিক সহায়তা প্রদানের জন্য সংস্থাটির ৪ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন পড়বে, যেখানে সিরিয়ার জন্য দরকার হবে ৩.৫ বিলিয়ন ডলারের। কেননা, ইয়েমেন পরিস্থিতির নাটকীয় অবনতি ঘটে চলেছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছে খাদ্যখাতে। দেশটিতে একটি বিশাল সংখ্যক মানুষ চরম খাদ্যাভাবে দিন কাটাচ্ছে। এছাড়া, ২৪ মিলিয়ন জনসংখ্যার দেশ ইয়েমেনের এক-তৃতীয়াংশের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে অবস্থান করছে।

প্রসঙ্গত, গত কয়েকবছর যাবত সিরিয়া জাতিসংঘের মানবিক সহায়তা গ্রহণকারী দেশের তালিকার শীর্ষে অবস্থান করছিলো। প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের অন্যান্য স্থানে মানবেতর সঙ্কটে থাকা জনগোষ্ঠীর জন্য আগামীবছর ২৫ বিলিয়ন অর্থের প্রয়োজন হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ