ঢাকা, শুক্রবার 7 December 2018, ২৩ অগ্রহায়ণ ১৪২৫, ২৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে ফিরলেন সৌদি আরবের রাষ্ট্রদূত খালিদ

৬ ডিসেম্বর, এনবিসি নিউজ : সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করতে যুক্তরাষ্ট্র ফিরেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ছোট ভাই খালিদ বিন সালমান। ২ অক্টোবর সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের কিছুদিন পরই যুক্তরাষ্ট্র থেকে সৌদি আরব চলে গিয়েছিলেন খালিদ।

অজ্ঞাত সূত্রের বরাতে এনবিসি জানায়, বুধবার সকালে ওয়াশিংটন ডিসির ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান খালিদ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়রের শেষকৃত্য অনুষ্ঠানের অল্প কিছুক্ষণ আগে তিনি যুক্তরাষ্ট্রে অবতরণ করেন।

খবরে বলা হয়েছে, বুশের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেননি খালিদ। যদিও এর আগে এতে যোগ দেওয়ার কথা জানিয়েছিলেন। এক সৌদী কর্মকর্তা জানান, ফ্লাইট বিলম্বের কারণে তিনি অনুষ্ঠানে যোগ দিতে পারেননি।

ওয়াশিংটনের সৌদী দূতাবাস খালিদে ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছে।

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে সৌদি আরব ও দেশটির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খাশোগি হত্যাকাণ্ডে খালিদের জড়িত থাকারও অভিযোগ রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে দাবি করেছে, খাশোগিকে তুরস্কের ইস্তানবুল দূতাবাসে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন খালিদ। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।

৫৯ বছর বয়সী খাশোগি একসময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ ব্যক্তি থাকলেও সাম্প্রতিক সময়ে সৌদি যুবরাজের কঠোর সমালোচকে পরিণত হন। গ্রেফতার এড়াতে দুই বছর আগে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে চলে যান খাশোগি। দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হত্যার শিকার হন তিনি। প্রথমে অস্বীকার করলেও পরে খাশোগি হত্যাকা-ের কথা স্বীকার করে সৌদি আরব। এ ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগও ওঠে। তবে সৌদি কর্তৃপক্ষ সে অভিযোগ নাকচ করে আসছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ