ঢাকা, শনিবার 8 December 2018, ২৪ অগ্রহায়ণ ১৪২৫, ২৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষে খুলনায় ভিজিলেন্স ও অবজারভেশন টিম গঠন

খুলনা অফিস : একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষে খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. হেলাল হোসেনকে আহ্বায়ক করে ১৬ সদস্য বিশিষ্ট ভিজিলেন্স ও অবজারভেশন টিম গঠন করা হয়েছে। গত ৪ ডিসেম্বর জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. হেলাল হোসেন স্বাক্ষরিত এক পত্রের সূত্রে এ তথ্য জানা যায়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন-খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল লতিফ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. রকিব উল আলম, সড়ক বিভাগ (সওজ)-এর নির্বাহী প্রকৌশলী তাপসী দাশ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শেখ নাছিম রেজা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক নিভা রাণী পাঠক, আনসার ও ভিডিপি জেলা কমান্ড্যান্ট নবকুমার বিশ্বাস, সিনিয়র জেলা নির্বাচন অফিসার এম মাজহারুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্রনাথ পোদ্দার, ডেইলী ট্রিবিউনের সম্পাদক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি বেগম ফেরদৌসী আলী, সরকারি বিএল কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিশিষ্ট শিক্ষানুরাগী প্রফেসর মোহাম্মদ জাফর ইমাম, টিআইবির সভাপতি প্রাক্তন সহযোগী অধ্যাপক মো. আনোয়ারুল কাদির। এছাড়া এই কমিটির আলোকে উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এবং মেট্রোপলিটন এলাকায় সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স ও অবজারভেশন টিম গঠন করতে হবে বলে ওই পত্রে বলা হয়েছে।  

এই টিম নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ হয়েছে কিনা বা ভঙ্গ হওয়ার আশঙ্খা রয়েছে কিনা তা সরেজমিনে পরিদর্শন ও মতামত প্রদান করবে। এছাড়া নির্বাচিন প্রচারণা ও নির্বাচনী ব্যয় বাবদ নির্বাচনী বিধিতে নির্ধারিত সীমার অতিরিক্ত ব্যয় হচ্ছে কিনা তা সরেজমিনে পরিদর্শন ও মতামত প্রদান, আচরণ বিধিমালা ভংগের বিষয় নির্বাচনী তদন্ত কমিটিকে অবহিতকরণ, ক্ষেত্র বিশেষে মামলা দায়ের এবং সমস্যাবলী তাৎক্ষণিক নিরসনের পরামর্শ প্রদান, স্থানীয় পরিস্থিতির উপর তিনদিন অন্তর নির্বাচন কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রেরণ, টিমের সদস্যসহ সকল প্রার্থী, রাজনৈতিক দল ও তাদের নির্বাচনী এজেন্টকে আচরণ বিধি ভংগের দায়ে নির্বাচন কমিশন কর্তৃক প্রার্থীতা বাতিলকরণের বিষয়টি অবহিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবেন এই টিম।

অনলাইন আপডেট

আর্কাইভ