ঢাকা, শনিবার 8 December 2018, ২৪ অগ্রহায়ণ ১৪২৫, ২৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি

গাইবান্ধায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে বর্ণাঢ্য র‌্যালি

গাইবান্ধা সংবাদদাতা, ৫ ডিসেম্বর: আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সোমবার গাইবান্ধায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
স্থানীয় স্বাধীনতা প্রাঙ্গণ থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সেবাষ্টিন রেমা।
সমাজসেবা বিভাগের গাইবান্ধা উপপরিচালক এমদাদুল হক প্রামাণিকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্য্ক্ষ মাজহার-উল মান্নান, ইদ্রিস আলী সরকার, ময়নুল হোসেন রাজা, আশরাফ আলী, আবেদুর রহমান স্বপন, সরকার মো. শহিদুজ্জামান, আকতার হোসেন প্রমুখ।
মানিকগঞ্জ
র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস। জেলাপ্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এসব কর্মসূচীর আয়োজন করে। জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। র‌্যালিটি বাসস্ট্যান্ড সড়ক হয়ে জেলা পরিষদে গিয়ে শেষ হয় এবং জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, হুইল চেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 
সমাজ সেবা অধিদপ্তরে উপ-পরিচালক জোয়ারদার মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস। প্রতিবন্ধী সংগঠন  এমডিপিওডি’র পরিচালক এন্তাজ আলীর পরিচালনায় এই আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা রোজিনা খাতুন। অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল বাতেন, মানিকগঞ্জ প্রেসক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, প্রতিবন্ধী সংগঠন এমডিপিওডি’র চেয়ারম্যান আব্দুস সাত্তার, বেসরকারি সংস্থা পাসার নির্বাহী পরিচালক ফরিদ খান, সুইড বাংলাদেশ পরিচালিত মানিকগঞ্জের প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক শারমীন সুলতানা লুনা প্রমুখ।
তালা (সাতক্ষীরা)
সাতক্ষীরার তালায় ২৭তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গত সোমবার (৩ ডিসেম্বর) সকালে দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। সমাজসেবা কার্যালয়ের তৌফিক ইমরানের পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, প্রতিক্ষা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু এবং উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম প্রমুখ। এ সময় প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দরা উপস্থিত ছিলেন।
ঠাকুরগাঁও
ঠাকুরগাঁওয়ের হরিপুরে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। ২৭ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সাম্য ও অভিন্ন যাত্রার প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ ও ২০তম প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য বিষয় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়বস্তু অংশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত সোমবার হরিপুরে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। হরিপুর প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা আয়োজন করা হয়। র‌্যালিটি হরিপুর প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সামনে থেকে শুরু হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে একই স্থানে শেষ হয় এর পর আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী ্অফিসার এম.জে আরিফ বেগ, টিএইচ ডা. আব্দুর সামাদসহ প্রতিবন্ধী বিভিন্ন সংস্থা প্রতিনিধিগন।
ঝিনাইদহ
ঝিনাইদহে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে সোমবার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।
এতে ব্যানার ফেস্টুন নিয়ে জেলা প্রশাসন ও সমাজ সেবা কর্মকর্তাসহ রান ডেভেলপমেন্ট সোসাইটির অংশগ্রহণে আব্দুল আজিজ অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, মাহাতাব উদ্দিন অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, মতিয়ার রহমান অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, হাজী আমজাদ হোসেন অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, দোগাছি বেড়পাড়া অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, স্বপ্না খাতুন অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়, শের আলী অটিস্ট্রিক ও প্রতিবন্ধী বিদ্যালয়. ছয়াইল অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা অংশ নেয়। পরে জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ শেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।
লালমনিরহাট
সোমবার (৩ ডিসেম্বর) ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর এবং স্থানীয় স্বেচ্ছাসেবক সংস্থাসমূহ লালমনিরহাট এর যৌথ উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। লালমনিরহাট জেলা সমাজসেবার  উপ-পরিচালক মোঃ মোশাররফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, বিশেষ অতিথি সিভিল সার্জন ডা: মোঃ কাসেম আলী, সাংবাদিক এস এম শফিকুল ইসলাম কানু, বীর প্রতীক অজিজুল হক প্রমুখ। এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজসেবার সহকারী উপ-পরিচালক হুমায়ুন কবির। অ্যাডভোকেট শামছুল হক, সুপেন্দ্র দত্ত ও প্রতিবন্ধী সাহায্য সংস্থার কর্মকর্তা ফরমান আলী। আলোচনা  সভার আগে সকাল ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করেছে। ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ এ স্লোগানকে সামনে রেখে বক্তব্যরা প্রতিবন্ধীদের মানবসম্পদ হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।
জয়পুরহাট
জয়পুরহাটে নানা আয়োজনের মধ্যে দিয়ে ২৭ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী এবং ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলাপ্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর এর আয়োজনে এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ এর সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদিক্ষণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সেলিম শাহ’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মনিরুজ্জামান। সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আরিফুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, সদর উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাসিবুল আলম লিটন, সদর উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: সরদার রাশেদ মোবারক জুয়েল, জেলা সমাজসেবা অফিসের সহকারী পরিচালক ময়নুল হক, মাতৃভূমি অটিজম একাডেমীর প্রতিষ্ঠাতা ও সভাপতি তিতাস মোস্তফা।
অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন জয়পুরহাট প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আবুল হাশেম, সাংবাদিক মাশরেকুল আলম, ব্র্যাক জেলা প্রতিনিধি আকতারুল ইসলাম, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক জাহাঙ্গীর আলম, সফল প্রতিবন্ধী অভিভাবক মালেকা পারভীন, প্রতিবন্ধী সালমা প্রমুখ।
সাপাহার (নওগাঁ)
সারা দেশের ন্যায় নওগাঁর সাপাহারেও ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উদ্যাপনে সোমবার উপজেলার প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে সকল প্রতিবন্ধী  শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় প্রঙ্গন থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে মিলিত হয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ্ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী, ভাইস চেয়ারম্যান ওয়াহেদ আলী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শামসুল আলম শাহ্, মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল হোসেন, প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালক লুৎফর রহমান, প্রদীপ সাহা প্রমুখ।
কাউখালী (পিরোজপুর)
কাউখালী অটিস্টিক বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়। সমাজ সেবক মনোয়ার হোসেন মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার খোন্দকার জসীম উদ্দিন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউর রহমান, নারী নেত্রী জাহানুর বেগম, প্রেসক্লাবের সাবেক সভাপতি রিয়াদ মাহমুদ সিকদার, সভাপতি মোঃ তারিকুল ইসলাম পান্নু, সাধারণ সম্পাদক সৈয়দ বশির আহম্মেদ, সমাজ সেবক আরাফাত হোসেন শাওন, সাইদুল ইসলাম শামীম প্রমূখ
ফুলবাড়ী (দিনাজপুর)
ফুলবাড়ীতে ২৭ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত।
গত ৩রা ডিসেম্বর সোমবার সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী উপজেলা চত্তর থেকে সমাজসেবার আয়োজনে ২৭তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবসের এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।
এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “সাম্য ও অভিন্ন মাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন।” র‌্যালি শেষে সকাল ১১ টায় উপজেলা চত্বরে প্রতিবন্ধীদের বিষয়ে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরীর।

অনলাইন আপডেট

আর্কাইভ