ঢাকা, বুধবার 24 July 2019, ৯ শ্রাবণ ১৪২৬, ২০ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

ভোটে ফিরতে দুলু, ওয়াদুদ, জাহিদ, হাওলাদার হাইকোর্টে

সংগ্রাম অনলাইন ডেস্ক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে দাখিল করা মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন থেকে দুদফা বাতিল হওয়ার পর ভোটের লড়াইয়ে ফেরার চেষ্টা হিসেবে শেষ আশ্রয়স্থল হাইকোর্টে এসেছেন বিএনপি ও জাতীয় পার্টির চার নেতা।খবর এনটিভির।

আজ রোববার বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ওয়াদুদ ভূঁইয়া, ডা. এ জেড এম জাহিদ এবং জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার নিজ নিজ আসনে মনোনয়ন ফিরে পেতে হাইকোর্টে আপিল করেছেন।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৃথকভাবে এই চার নেতা রিট দায়ের করেন। দুপুরের পর এ বিষয়ে তাঁদের শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে গত ৬ ডিসেম্বর নির্বাচন কমিশন তিন বিএনপি প্রার্থী ফৌজদারি মামলায় দণ্ড থাকায় তাঁদের মনোনয়ন বাতিল করেন। ৭ ডিসেম্বর বাতিল হয় রহুল আমিন হাওলাদারের মনোনয়ন।

এর আগে নিজ এলাকার রিটার্নিং অফিসার তাঁদের মনোনয়ন বাতিল করেন।

এবারের নির্বাচনে ৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে তিন হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট দুই হাজার ৫৬৭টি, আর স্বতন্ত্র ছিল ৪৯৮টি।

মনোনয়নপত্র বাছাইকালে দুই হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে আপিলের আবেদন করেন ৫৪৩ জন। গত তিন দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন মোট ২৪৩ জন।

নির্বাচন আচরণবিধিমালা অনুযায়ী, ভোট গ্রহণের ২১ দিন আগে প্রার্থীরা প্রচার শুরু করতে পারেন। ৩০ ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হবে। সে হিসেবে ১০ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ