ঢাকা, মঙ্গলবার 11 December 2018, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

চকলেট হালুয়া ও গাজরের পায়েস

মজাদার চকলেট হালুয়া রেসিপি
সবার প্রিয় মজাদার একটি খাবার হালুয়া। ছোলার ডাল, মুগ ডাল, গাজর বা পেঁপে দিয়ে হালুয়া বানানো হয়। চাইলে বানাতে পারেন চকলেটের হালুয়াও। চলুন জেনে নেই রেসিপি।
উপকরণ : ১-২ কাপ সুজি, ১-২ কাপ বেসন, ১ কাপ চিনি, ১-২ কাপ ঘি, ২ চামচ কোকো পাউডার, ১ চামচ চকলেট সিরাপ, জায়ফল, দারুচিনি গুঁড়ো, ৩টি ডিম, ২ কাপ পানি।
তৈরি পদ্ধতি : একটি বাটিতে ৩টি ডিম ফেটিয়ে তাতে চকলেট সিরাপ, কোকো পাউডার, চিনি ও পানি মিশিয়ে নিতে হবে। চুলায় কড়াই বসিয়ে তাতে ঘি গরম করতে হবে। সেই গরম ঘিয়ের মধ্যে ১/২ কাপ সুজি ভাজতে হবে। সুজি ভাজা হয়ে গেলে বেসন দিয়ে নাড়তে হবে।
তারপর ডিমের ফেটিয়ে রাখা মিশ্রণটি সুজি ও বেসনের মধ্যে ঢেলে দিতে হবে। পানি শুকিয়ে ওপরে তেল ভেসে উঠলে জায়ফল ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে গ্যাস বন্ধ করে দিন। চকলেট হালুয়া রেডি।সাজানোর জন্যে ওপরে কাজু বাদাম ও চকলেট চিপস্ও ছড়িয়ে দিতে পারেন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

সুস্বাদু গাজরের পায়েস এর রেসিপি
উপকরণ : পোলাও এর চাল ১ কাপ, দুধ দেড় লিটার, কনডেন্স মিল্ক ১ টেবিল চামচ (বাসায় না থাকলে নাই), চিনি দেড় কাপ, মিহি কোড়ানো গাজর পছন্দমত, তেজপাতা ১টা, সাদা এলাচ ২টা, দারুচিনি ছোট ২ টুকরা, কাঠ বাদাম ও পেস্তা বাদাম পছন্দমত।
প্রস্তুত প্রনালী : ১. প্রথমে চুলায় দুধ দিয়ে ফুটতে দিতে হবে। এসময় দুধের মধ্যে তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে দিতে হবে। এরপর দুধ ফুটে উঠলে এর মধ্যে চাল দিয়ে ঘন ঘন নাড়তে  হবে। ২. এবার চাল কিছুটা ফুটে এলে কোড়ানো গাজর দিয়ে দিতে হবে। সব সময় নাড়তে থাকতে হবে যেন দলা বেধে না যায় বা নিচে লেগে না যায়। ৩. চাল পুরোপুরি ফুটে ঘন হয়ে এলে তারপর কনডেন্স মিল্ক ও চিনি দিয়ে নেড়ে ভালো ভাবে মেশাতে হবে। চিনি ভালো ভাবে মেশানো হয়ে গেলে বাদাম কুচি দিয়ে অল্প আঁচে ২ মিনিট নেড়ে নামাতে হবে।
পরিবেশন : উপরে বাদাম কুচি সাজিয়ে ঠান্ডা বা গরম যেমন খুশি পরিবেশন করুন। এই উপকরণে ৫-৬ জনকে পরিবেশন করা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ