ঢাকা, বুধবার 12 December 2018, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ৪ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

হোদেইদাহ বন্দরে এসে থমকে গেলো ইয়েমেন সরকার-হুথি বিদ্রোহী শান্তি আলোচনা

১১ ডিসেম্বর, আলজাজিরা : জাতিসংঘের মধ্যস্ততায় ইয়েমেন সরকার ও হুথি বিদ্রোহীদের মধ্যকার শান্তি আলোচনা হোদেইদাহ বন্দরে এসে থমকে গিয়েছে। সুইডেনে অনুষ্ঠানরত আলোচনার পঞ্চমদিনে দুইপক্ষই বন্দরটির নিয়ন্ত্রণ নিয়ে নিজেদের অনঢ় অবস্থান ব্যক্ত করেছে।

ইয়েমেন সরকারের একজন প্রতিনিধি জানান, ইয়েমেন সরকার চায় হোদেইদাহ বন্দরের নিয়ন্ত্রণ দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের কাছে যাবে। এছাড়া শহরের পুলিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নজরদারির অধীনে যাবে। ২০১৪ সালে হুথি বিদ্রোহীদের র্কর্তৃক শহরটি দখলে নেওয়ার আগে এর পরিস্থিতি যেরকম ছিলো সে অবস্থায় ফিরে যাওয়ার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে ইয়েমেন সরকার। সরকারের পক্ষ থেকে হুথিদের বন্দরটি থেকে সরে যেতে এবং একইসাথে অস্ত্র সমর্পণের আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, হোদেইদাহ বন্দরটি ইয়েমেনের প্রধান প্রবেশপথ। যেখান দিয়ে বৈদেশিক মানবিক সহায়তা সরবরাহ করা হয়। যদিও, হুথিদের দমনের অযুহাতে সোদি আরব ও আরব আমিরাত জোট বন্দরটির ব্যবহার সীমিত করায় দেশটিতে প্রবল মানবিক বিপর্যয় দেখা দেয়। অন্যদিকে, হুথিদের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বন্দর থেকে সরে যাবে এবং এটি জাতিসংঘকে হস্তান্তর করতেও প্রস্তুত রয়েছে। তবে, এর বিনিময়ে সৌদিজোটকে বিমান হামলা বন্ধ করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ