বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ধানের শীষের প্রচারণায় বাধা : মাইক ভাঙচুর ॥ পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে

* বিরোধীদলীয় নেতা-কর্মীদের ঘরে ঘরে পুলিশী তল্লাশি
* গায়েবী মামলা-গ্রেফতার
* নির্বাচনী অফিস খোলা সম্ভব হচ্ছে না
চট্টগ্রাম ব্যুরো (১৪ ডিসেম্বর) : চট্টগ্রামে পুলিশ বিভিন্ন এলাকা হতে  বিএনপির ১৭ জনকে গ্রেফতার করেছে।     
জানা গেছে, গত মঙ্গলবার  সকালে   কোতোয়ালী এলাকা থেকে ইয়াকুব চৌধুরী নাজিম (৪৫) নামে এক বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। ইয়াকুব চৌধুরী নাজিম বাকলিয়া এলাকার আলী আফজাল চৌধুরীর ছেলে। তিনি ১৯ নং দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক বলে জানিয়েছে পুলিশ। বাকলিয়া থানার ওসি প্রণব চৌধুরী বলেন, কোতোয়ালী এলাকা থেকে ইয়াকুব চৌধুরী নাজিমকে গ্রেফতার করা হয়েছে। তিনি তিনটি নাশকতা মামলার পলাতক আসামী।
সীতাকুন্ড (চট্টগ্রাম)
সীতাকুন্ডে বিএনপি প্রার্থীর নির্বাচনী মিটিং চলাকালে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক সহ ১৫ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। জানা যায়, গত সোমবার সন্ধ্যায় উপজেলার ফৌজদারহাট জলিল গেইট এলাকায় বিএনপি প্রার্থী এসহাক কাদের চৌধুরীর বাড়ীতে নির্বাচনী মিটিং চলাকালে উক্ত এলাকা থেকে ইসহাক চৌধুরীর ভাই নিজাম চৌধুরী ও উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক জহুরুল আলম জহুর সহ ২৫ জনকে আটক করা হয়। এরপর ১৪ জনকে কোর্টে পাঠিয়ে দেয়। সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ দেলওয়ার হোসেন জানান, আটককৃতদের মধ্যে যাদের বিরুদ্ধে মামলা আছে তাদেরকে রেখে বাকীদের ছেড়ে দেওয়া হয়েছে।
বিএনপি প্রার্থী এসহাক কাদের চৌধুরী বলেন, নির্বাচনী মিটিং চলাকালীন সময় নামাজের বিরতি দিলে হঠাৎ পুলিশ এসে বিনা কারণে ২৫ জনকে আটক করে। তিনি অভিযোগ করে বলেন, আওয়ামীলীগ প্রার্থী নির্বাচনী সভা, মিটিং মিছিল করলেও পুলিশ আমাদেরকে মিটিং করতে দিচ্ছে না। নানান ভাবে হয়রানি করছে। তিনি অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানান।
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, মিরসরাইয়ে মোজাম্মেল হোসেন (২৫) নামে এক ছাত্রদল নেতাকে গ্রেপ্তার করেছে জোরারগঞ্জ থানা পুলিশ। সোমবার (১০ ডিসেম্বর) রাতে উপজেলার কাটাছড়া এলাকায় অবস্থিত তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। মোজাম্মেল উপজেলা ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদকের দায়িত্বে ছিলেন।
জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক আবেদ আলী বলেন, মোজাম্মেল হোসেন নামে এক ছাত্রদল নেতা গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে নাশকতার মামলা দিয়ে মঙ্গলবার আদালতে  প্রেরণ করা হয়।
এদিকে মোজাম্মেল হোসেনকে গ্রেপ্তারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন চট্টগ্রাম-১ মিরসরাই আসনে বিএনপির প্রার্থী নুরুল আমিন।
কেশবপুর (যশোর)
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী প্রচারণার চালানোর প্রথম দিনেই যশোরের কেশবপুরে ধানের শীষ প্রতীকের ২টি প্রচার গাড়ির ৬ জনকে মারপিটসহ সেট, মাইক্রোফোন, ব্যাটারী ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় বিএনপির প্রধান নির্বাচনী এজেন্ট অধ্যক্ষ জুলফিকার আলী উপজেলা বিএনপির কার্যালয়ে এক জনকীর্ণ সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।
লিখিত বক্তব্য পাঠকালে তিনি বলেন, নির্বাচনী প্রচারণার প্রথম দিনে ধানের শীষ প্রতীকের প্রচারে ত্রিহুইলার গাড়ি উপজেলার বিভিন্ন এলাকায় প্রচারণা শুরু করে। বিকেলে প্রচার গাড়ী উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের ছোট পাথরা গ্রামে প্রচার কার্য শুরু করলে ৬টি মোটর সাইকেলযোগে ১৫/১৬ জন যুবক গাড়ির গতি রোধ করে প্রচারম্যান আবু সাইদ, শাওন ও ড্রাইভার রফিককে অকথ্য ভাষায় গালমন্দসহ মারপিট করে ব্যাটরী ও মেমোরী কার্ড ছিনতাই করে নেয়। এছাড়া সন্ধ্যা ৬টায় অপর একটি প্রচার গাড়ি মঙ্গলকোট বাজারে নির্বাচনী প্রচারণা চালানোর সময় ১০/১২ জন যুবক প্রচার গাড়িতে হামলা চালিয়ে প্রচারম্যান আসাদ, রবিউল ও ড্রাইভার মিলনকে মারপিট করে মাইক্রোফোন, সেট ও ব্যাটারী ছিনতাই করে নেয়। এ ঘটনায় বিএনপির নেতা কর্মীদের মাঝে মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।
সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বিঘেœ নির্বাচনী প্রচারণা চালানোসহ লেবেল পে¬য়িং ফিল্ড তৈরীতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রফেসর আব্দুর রাজ্জাক, পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক আব্দুল হান্নান, উপজেলা বিএনপির নির্বাহী কমিটির সদস্য ফজলে করিম, আজিমুদ্দীনসহ আরও অনেকে। শেষে নেতৃবৃন্দ সহকারি রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানূর রহমানের কাছে একটি অভিযোগপত্র দাখিল করেন।
খাগড়াছড়ি
খাগড়াছড়ি সংসদীয় আসনে সরকার দলীয় প্রার্থী বর্তমান সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা ও তার নেতাকর্মীরা আচরণ বিধি লংঘন করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি প্রার্থী শহীদুল ইসলাম ভূইয়া।
মঙ্গলবার (১১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ অভিযোগে তিনি সঠিক তথ্য তুলে ধরার মাধ্যমে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।
তিনি বলেন, বিএনপি নেতাকর্মীদের পুলিশি হয়রানিসহ বিভিন্ন স্থানে বিএনপি অফিস খুলতে বাধা দেয়া হচ্ছে। হুমকি ও হামলা করা হচ্ছে। ফলে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হচ্ছে না।
আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ করে শহীদুল ইসলাম ভূইয়া বলেন, খাগড়াছড়ি সংসদীয় আসনে আওয়ামী লীগ প্রার্থী সংসদ সদস্য হওয়ার পাশাপাশি তিনি প্রতিমন্ত্রী পদমর্যাদার পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান পদে অধিষ্ঠিত আছেন।
তিনি জেলা পরিষদের চেয়ারম্যানের সরকারি বাসায় অবস্থান সহ রাষ্ট্রীয় সকল সুযোগ-সুবিধা ভোগ করছেন। নির্বাচনী তফসিল ঘোষণার পরও তিনি সে পদ-পদবী ব্যবহার করে পুলিশ পাহারায় ও গানম্যান ব্যবহার করছেন।
জেলার নির্বাচনী এলাকার আওতাধীন বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের বিএনপির অফিসগুলো সরকার দলীয় নেতাদের হুমকিতে এখনো খোলা সম্ভব হয়নি। যেখানে খোলা হচ্ছে সেখানে ফের তালা ঝুলিয়ে নেতাকর্মীদের মারধর করা হচ্ছে। রামগড় উপজেলার লামকু ইউনিয়ন পরিষদের সামনে অবস্থিত বিএনপির অফিসটি খুলতে দিচ্ছে না আওয়ামী লীগের স্থানীয় নেতারা। ২৭ নভেম্বর রামগড় বাজারে ছাত্রদলের নেতাকর্মীদের উপর ছাত্রলীগ নেতা আরাফাতের নেতৃত্বে হামলা চালানো হয়েছে। ২৮ নভেম্বর জনাব কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি কয়েক হাজার নেতাকর্মীসহ বিশাল মিছিল নিয়ে মনোনয়নপত্র দাখিলের সময় আচরণ বিধি লঙ্ঘন করলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রকার বাধা দেওয়া বা কোনো প্রকার সতর্ক করা হয়নি। ৩০ নভেম্বর রামগড়ে ছাত্রদল নেতা মনির হোসেনের উপর ছাত্রলীগ নেতা আরাফাতের নেতৃত্বে হামলা চালানো হয়েছে।
বাগমারা (রাজশাহী)
রাজশাহীর বাগমারায় আচরণবিধি লংঘন আ’লীগ নেতাকর্মী ও পুলিশের পক্ষপাতিত্বে বিপাকে পড়েছেন বাগমারার বিএনপি’র নেতাকর্মীরা। পোষ্টার ছিঁড়ছে আ’লীগ নেতাকর্মীরা আর গ্রেফতার হচ্ছে বিএনপি’র নেতাকর্মীরা। এ নিয়ে স্থানীয় বাগমারাবাসীর মাঝে দেখা দিয়েছে ব্যাপক ক্ষোভ। প্রশাসনের পক্ষপাতিত্বে বেপরোয়া হয়ে উঠছে আ’লীগ নেতাকর্মীরা। নির্বাচনের কোন বিধি মানছেন না তারা। নির্বাচনের সময় যতোই এগিয়ে আসছে ততই সংঘাত সংঘর্ষ বেড়ে যাবার আশঙ্কায় বাড়ছে উপজেলার সর্বত্রই। আচরন বিধি লংঘন আ’লীগ নেতাকর্মী ও পুলিশের এমন আচরণের প্রতিবাদে মঙ্গলবার উপজেলা সদর ভবানীগঞ্জ বাগমারা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তেব্যে বলেন, আমার নির্বাচনী এলাকায় ক্ষমতাসীন দলের প্রার্থী এনামুল হক ও আইন শৃংখলা বাহিনী নির্বাচনী আচরণ বিধি লংঘন করে বিনা কারণে আমার নেতাকর্মীদের আটক, মারপিট ও পোষ্টার ছিঁড়াসহ নানা রকম ভয়ভীতি প্রদর্শন করে চলেছে। এ ব্যাপারে আমি সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন দেব ও বাগমারা থানার ওসি নাছিম আহম্মেদকে আচরণ বিধি লংঘনের বিষয়টি অবহিত করলেও তারা কোন দৃশ্যমান ব্যবস্থা গ্রহণ করেননি। বরং বাগমারা থানার ওসি নাছিম আহম্মেদ ক্ষমতাসীন দলের স্থানীয় সংসদ সদস্যের নির্দেশ মতে আমার দলের নিরীহ নেতাকর্মীদের আটক করে বিভিন্ন মামলায় জড়িয়ে দিচ্ছেন বলে তিনি দাবি করেন। এ সকল ঘটনার বিষয়টি উপজেলার সহকারী রিটার্নিং অফিসার জাকিউল ইসলামকে অবহিত করলেও তিনি কোন ব্যবস্থা গ্রহণ করছেন না। ফলে আমার নির্বাচনী রাজশাহী-৫৫, বাগমারা-৪ এলাকায় সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচনে সংশয় দেখা দিয়েছে।
গত ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ ও প্রচার প্রচারণার শুরুতেই ক্ষমতাসীন দলের স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে তাদের দলীয় নেতাকর্মীরা উপজেলার মাড়িয়া ইউনিয়নের যাত্রাগাছী বাজারে সাংসদের আপন বোন বেবী আক্তার নিজেই আমার প্রচারমূলক পোষ্টার ছিঁড়ে ফেলেছে বলে তিনি দাবি করেন। তিনি আরো বলেন, উপজেলার বাসুপাড়া ইউনিয়নরে জোতিনগঞ্জ মন্দিয়াল, চিকাবাড়ী, গোপালপুর মোড় ও আমতলী মোড় দেউলা বাসষ্ট্যান্ড, মুগাইপাড়া বাজারসহ এলাকায় বাসুপাড়া ইউনিয়নের আ’লীগের সভাপতি লুৎফর রহমান, যতিনগঞ্জের জাবেরের আলীর ও আউচপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরদার জান মোহাম্মদের নেতৃত্বে উপজেলার বিভিন্ন এলাকায় আমার ব্যবহৃত পোষ্টারগুলো ছিঁড়ে ফেলছে।
গাইবান্ধা
গায়েবী মামলায় গ্রেফতার চলছেই। সরকার দলীয় প্রার্থী যখন মহাসমারহে শো ডাউনের মাধ্যমে মাঠে ময়দানে ভোট চাচ্ছেন তখন বিরোধী পক্ষ পুলিশের হাতে আটক হচ্ছেন এই হলো  লেভেল প্লেয়িং মাঠ। গত মংগলবার দুপুর ২ টায় গাইবান্ধা জেলা পরিষদের সামন থেকে ডিবি পুলিশ সদর থানা জামায়াতের আমির ডাঃআঃ হামিদ কে গ্রেফতার করে। তাকে গায়েবী মামলা দিয়ে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। তাকে গ্রেফতার করার তীব্র নিন্দা জানিয়ে জেলা আমীর ডাঃ আব্দুর রহিম সরকার ও জেলা সেক্রেটারি এবং সদর উপজেলা চেয়ারম্যান  আব্দুল করিম এক যুক্ত বিবৃতি প্রদান করেছেন। নেতৃবৃন্দ বলেন, সম্পূর্ণ অন্যায়ভাবে তাকে গ্রেফতার করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে তাকে ছেড়ে দেয়ার জন্য সরকারের নিকট জোর দাবী জানাচ্ছি।
সীতাকুন্ড
চট্টগ্রাম ব্যুরো : ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের চট্টগ্রাম সংসদীয় আসন-৪ এর মনোনীত ধানের শীষের প্রার্থী বিএনপি নেতা ইসহাক চৌধুরী গত মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। সাংবাদিক  সম্মেলনে লিখিত বক্তব্যে ইসহাক চৌধুরী জানান, আমার নির্বাচনী এলাকায় প্রতিটি অঞ্চলে দলীয় নেতা কর্মীসহ সাধারণ মানুষের উপর পুলিশী নির্যাতন বহুগণে বেড়ে যায়। সীতাকুন্ড এলাকার প্রতিটি নেতা কর্মীর বাড়ীতে প্রতিনিয়ত পুলিশের পালাক্রমে অভিযান অব্যাহত থাকে।
নেতা কর্মীদেরকে না পেলে পরিবার-পরিজন, ছোট ভাই, পিতা-মাতা, স্ত্রী-বোনদের সবাইকে ভয়ভীতি হুমকিসহ থানায় ধরে হয়রানী করে, মামলা না থাকলেও পেন্ডিং মামলায় ও গায়েবী মামলায় চালান দিচ্ছে।
সম্মেলনে ইসহাক চৌধুরী আরো জানান, নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে পুলিশ প্রশাসনের হয়রানির মাত্রা আরো বহুগুণে বেড়ে যায়। এ পর্যন্ত প্রায় ১০০ জনের অধিক নেতা কর্মীদের নামে কোন মামলা না থাকা সত্ত্বেও গ্রেফতার করে গায়েবী ও পেন্ডিং মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণ করছে।
লিখিত বক্তব্যে ইসহাক চৌধুরী জানান, বর্তমান প্রশাসনের এহেন এক তরফা, একপেশী মনোভাবের বিষয়ে আলোচনার জন্য আমাদের দলের আইনজীবিসহ দলের সিনিয়র নেতাদের ৭ জন প্রতিনিধি সহকারী রিটার্নিং কর্মকর্তা, ইউএনও, সীতাকুন্ড থানার সাথে সীতাকুন্ডের নির্বাচন সংক্রান্ত সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। কিন্তু আলোচনায় অকারণে কাউকে হয়রানি বা গ্রেফতার করা হবে না মর্মে মৌখিভাবে আশ্বাস দেন। কিন্তু দু:খজনক হলেও সত্য যে, আমাদের নেতাকর্মীরা দেখা করার পর থেকে গ্রেফতার নির্যাতনের মাত্রা আরো বেড়ে যায়।
কালীগঞ্জ (ঝিনাইদহ)
ঝিনাইদহের কালীগঞ্জ থানা পুলিশ উপজেলার সিমলা-রোকনপুর ইউনিয়ন জামাতের আমির সিরাজুল ইসলাম (৫৫) কে আটক করেছে। সোমবার রাতে থানার এসআই সুজাত আলী নিজ বাড়ি থেকে তাকে আটক করেন। সে ঈশ্বরবা গ্রামের আলী হোসেনের ছেলে।
কালীগঞ্জ থানার সেকেন্ড অফিসার এসআই জাহিদুল ইসলাম জামাত নেতা সিরাজুল ইসলামের আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, সে এলাকায় নাশকতামূলক কর্মকান্ডের সাথে জড়িত। তাকে আটক করে নাশকতার মামলায় জেল-হাজতে পাঠানো হয়েছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ