ঢাকা, বুধবার 23 January 2019, ১০ মাঘ ১৪২৫, ১৬ জমাদিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ঘূর্ণিঝড় ‘পিথাই’ এগুচ্ছে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূলে

সংগ্রাম অনলাইন ডেস্ক:

গভীর সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘পিথাই’ ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগুচ্ছে। এটি আজ বিকালে দেশটির অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ/পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘পিথাই’  উত্তর/পশ্চিম দিকে অগ্রসর ও ঘণিভূত হয়ে পশ্চিম  মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ/পশ্চিম বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড়  ‘পিথাইৎ রূপে অবস্থান করছে।  

এটি আজ সকাল ৬ টায় ১৪.৮ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮২.০ ডিগ্রি দক্ষিণ দ্রাঘিমাংশে কেন্দ্রভুত ছিল। এটি আরও উত্তর- উত্তর/পশ্চিম দিকে অগসর হয়ে বিকাল নাগাদ (কাকিনাদার নিকট দিয়ে) ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, ঘূর্ণিঝড়টি উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার বিশেষ বার্তায় বলা হয়, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টয় ৮৯ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্রবন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ