শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রাজধানীর আব্দুল্লাহপুর থেকে কাজলা সড়কে বসছে ৮৮টি সিসি ক্যামেরা

স্টাফ রিপোর্টার : রাজধানীর আব্দুল্লাহপুর থেকে কাজলা সড়কে বসানো হচ্ছে ৮৮টি সিসি ক্যামেরা। ৩৩টি পয়েন্টের ৩৮টি লোকেশনে এসব ক্যামেরা বসানো হবে। গতকাল মঙ্গলবার ডিএমপি হেডকোয়ার্টার্সে ট্রাফিক বিভাগের সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বেসরকারি প্রতিষ্ঠান ফাইবার এট হোম লিমিটেড। আব্দুল্লাহপুর থেকে কাজলা সড়ক সিসি ক্যামেরার আওতায় আসলে এই সড়কে যেমন যানজট নিরসন সহজ হবে ঠিক তেমনি অপরাধ নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থা জোরালো হবে বলে প্রত্যাশা ডিএমপি সংশ্লিষ্টদের। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের ঊর্ধ্বতনরা উপস্থিত ছিলেন। ডিএমপির পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদর দফতর ও প্রশাসন) সুদীপ কুমার চক্রবর্তী ও ফাইবার এট হোম লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মইনুল হক সিদ্দিকী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
আব্দুল্লাহপুর থেকে কাজলা, মিরপুর গাবতলী থেকে হানিফ ফ্লাইওভার ও কুড়িল বিশ্বরোডের পুরো অংশ সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হবে। প্রথম পর্যায়ে আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ীর কাজলা পর্যন্ত সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হচ্ছে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে বাকি অংশগুলো সিসি ক্যামেরা সার্ভিলেন্সের আওতায় নিয়ে আসা হবে।
ডিএমপি সূত্রে জানা যায়, সিসি ক্যামেরার আওতাধীন আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত ৩৩টি পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। যেখানে ৩৮টি লোকেশনে প্রাথমিক পর্যায়ে ৮৮টি ক্যামেরা লাগানো হবে। এই ক্যামেরাই যদি আওতাধীন এলাকার রাস্তা ভালোভাবে দৃশ্যমান না হয় তাহলে আরও ক্যামেরা লাগানো হবে। আগামী ৩ বছরের জন্য এই চুক্তি করা হয়েছে। এই সময়ের মধ্যে সব ধরনের ক্যামেরা ইনস্টলমেন্ট, সার্ভিসিং ও রক্ষণাবেক্ষণ চার্জ ছাড়াই ফাইবার এট হোম লিমিটেড করবে।
সিসি ক্যামেরার আওতাধীন এলাকা সম্পর্কে কমিশনার বলেন, ‘আমাদের এই প্রকল্পের আওতা ছোট হলেও একটি অনুকরণীয় বিষয়। এর ফলে শুধু ট্রাফিক যানজট নয়, ব্যক্তি, বিনিয়োগ, বাণিজ্যিক ও সামাজিক নিরাপত্তা সুদৃঢ় হবে। জনবহুল এই নগরীর সম্মানিত নগরবাসীর নিরাপত্তা দিতে সর্বদা সচেষ্ট রয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। আব্দুল্লাহপুর থেকে কাজলা পর্যন্ত সিসি ক্যামেরা বসানো হলে এই এলাকায় যানজট কম হবে। সেই সঙ্গে ট্র্যাডিশনাল অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যক্তি ও বাণিজ্যিক নিরাপত্তায় এই সিসি ক্যামেরা কার্যকরী ভূমিকা রাখবে।’ জনগণ ও রাষ্ট্রের কল্যাণে এগিয়ে আসায় ডিএমপির পক্ষ থেকে ফাইবার এট হোম লিমিটেডকে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।
ফাইবার এট হোম লিমিটেডের এমডি বলেন, ‘পুলিশের সঙ্গে আমরা আগেও কাজ করেছি। ঢাকা শহরসহ সারাদেশে আমাদের শক্তিশালী নেটওয়ার্ক ব্যবস্থা রয়েছে। এর ফলে আমাদের জন্য সিসি ক্যামেরা লাগানোর কাজটি সহজ হবে। ডিএমপির সঙ্গে কাজ করতে পেরে আমরা গর্ববোধ করছি। এমন যেকোনও প্রকল্পে ফাইবার এট হোম আপনাদের পাশে থাকবে।’
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, যুগ্ম পুলিশ কমিশনার ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত (ট্রাফিক দক্ষিণ) মফিজ উদ্দিন আহমেদ, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক উত্তর) মোসলেহ উদ্দিন আহমেদসহ ডিএমপি ও ফাইবার এট হোম লিমিটেডের ঊধ্বর্তন কর্মকর্তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ